শিরোনাম
প্রকাশ : ১১ মার্চ, ২০২১ ১৮:১১
প্রিন্ট করুন printer

নীলক্ষেতে এসএসসি থেকে মাস্টার্সের সার্টিফিকেট তৈরি করতেন তারা!

অনলাইন ডেস্ক

নীলক্ষেতে এসএসসি থেকে মাস্টার্সের সার্টিফিকেট তৈরি করতেন তারা!
জাল সার্টিফিকেট তৈরির সময় দুজন আটক

রাজধানীর নীলক্ষেত এলাকা থেকে জাল সার্টিফিকেট তৈরির সময় হাতেনাতে দুজনকে আটক করেছে র‍্যাব। সেইসঙ্গে তাদের কাছ থেকে জাল সার্টিফিকেট তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম, এসএসসি, এইচএসসিসহ বিভিন্ন পরীক্ষার জাল সার্টিফিকেট জব্দ করা হয়েছে। 

আজ বৃহস্পতিবার গণমাধ্যমকে এ তথ্য জানান র‍্যাব-২ এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি আবদুল্লাহ আল মামুন। আটকরা হলেন মো. রাকিব হাসান (২৩) ও মো. মোবারক হোসেন জনি ওরফে হৃদয় (২৫)। 

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার রাতে অভিযান চালিয়ে নীলক্ষেতের বাকুশাহ হকার্স মার্কেটের ‘ভার্সিটি মাল্টি-কালার’ নামের দোকান থেকে জাল সার্টিফিকেট তৈরির সময় তাদের গ্রেফতার করা হয়।

তাদের কাছ থেকে একটি সিপিইউ, একটি মনিটর, পাঁচটি প্রিন্টার, একটি স্ক্যানার, একটি রাউটার, ১৭টি শিক্ষা বোর্ডের বিভিন্ন পরীক্ষার ভুয়া সার্টিফিকেট ও তিনটি ভুয়া সার্টিফিকেট তৈরির শাপলা জল ছাপ দেওয়া সাদা কাগজ জব্দ করা হয়েছে। 

দীর্ঘদিন ধরে তারা বিভিন্ন শিক্ষা বোর্ডের পরীক্ষার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, অনার্স/ডিগ্রি, মাস্টার্স পর্যায়ের ভুয়া সার্টিফিকেট ও মার্কশিট তৈরি করে তা উচ্চমূল্যে বিক্রি করে আসছিল।

তিনি জানান, আটকদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়- তারা নিজেদের কম্পিউটারে ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন সার্টিফিকেট ডাউনলোড করে ফটোশপ সফটওয়্যার ব্যবহার করে দীর্ঘদিন ধরে জাল সার্টিফিকেট তৈরি করে আসছিল। এসব জাল সার্টিফিকেট দিয়ে বিভিন্ন সরকারি ও প্রাইভেট কোম্পানির বিভিন্ন পদে চাকরির জন্য লোকজনের চাহিদার পরিপ্রেক্ষিতে তারা তৈরি করত। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 

 
 
 

 

এই বিভাগের আরও খবর