শিরোনাম
প্রকাশ : ১৯ মার্চ, ২০২১ ২১:২৫
প্রিন্ট করুন printer

রাজধানীতে সরকারি হাসপাতালের বাতাসে ১০ গুণ বেশি দূষণ ছিল শীতে

অনলাইন ডেস্ক

রাজধানীতে সরকারি হাসপাতালের বাতাসে ১০ গুণ বেশি দূষণ ছিল শীতে
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

রাজধানীর প্রধান দুটি সরকারি হাসপাতালে শীতকালে সহনশীল মাত্রার চেয়ে ১০ গুণ বেশি ক্ষতিকারক বায়ু দূষণকারী উপকরণের উপস্থিতি পাওয়া গেছে বলে এক গবেষণা উঠে এসেছে।

গবেষণাটি গত ১৫ মার্চ এনভায়রনমেন্টাল সায়েন্স ও পলিউশন রিসার্চ (পরিবেশ বিজ্ঞান ও দূষণ গবেষণা) জার্নালে প্রকাশিত হয়।  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ), ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল (ঢামেক) ও নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলা কমপ্লেক্সের বাতাসের মানের ওপর ভিত্তি করে এ গবেষণা করা হয়। ২০১৯ সালের অক্টোবর থেকে ২০২০ সালের জানুয়ারির মধ্যবর্তী সময়ে ওই তিন হাসপাতালের ১৬টি জায়গায় বাতাসের গুণগত মান পর্যবেক্ষণ করা হয়।

‘অভ্যন্তরীণ বাতাসের মানের সূচক ও ঢাকার হাসপাতালগুলোর পরিবেশে বিষাক্ততার সম্ভাব্যতা’ শীর্ষক গবেষণাটিতে বলা হয়েছে, ‘বাহ্যিক বাতাসের মান হাসপাতালগুলোর অভ্যন্তরীণ বাতাসের মানের ওপর উল্লেখযোগ্য প্রভাব রাখে।’

শীত ও বর্ষার প্রাক্কাল— এই দুই মৌসুমে স্বাস্থ্য কর্মকর্তা ও শিক্ষাবিদরা ওই তিন হাসপাতালের ওপর গবেষণাটি চালিয়েছিলেন। গবেষণায় বর্ষার প্রাক্কালে হাসপাতালগুলোর অভ্যন্তরীণ বাতাসের গুণগত মান ডব্লিউএইচও ও এনএএকিউএস স্বীকৃত সহনশীর মাত্রা থেকে দুই গুণেরও বেশি খারাপ ছিল বলে জানা গেছে।

সূত্র: ডেইলি স্টার

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

  
 

 

 
  
 

 

এই বিভাগের আরও খবর