২৪ মার্চ, ২০২২ ২০:১৯

গণহত্যা দিবস স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন

নিজস্ব প্রতিবেদক

গণহত্যা দিবস স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন

একাত্তরের ২৫ মার্চ বাঙালিদের উপর পাকিস্তানি বাহিনীর চালানো গণহত্যা দিবস স্মরণে আজ বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনারে নাট্য ও চলচ্চিত্র শিল্পীদের উদ্যোগে প্রদীপ প্রজ্জ্বলন ও সমাবেশে করা হয়েছে। এদিন সন্ধ্যা ৬টায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট কেন্দ্রীয় কমিটির উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়।

জোটের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অরুন সরকার রানার সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন চিত্রনায়ক শাকিল খান, চিত্রনায়িকা নিপুন আক্তার, চিত্রনাায়িকা শাহনূর, জেসমিন আক্তার, জোটের নেতা ড. মিজানুর রহমান, সুজন হালদার, মনিরুজজামান অপূর্ব, জয়দেব রায়, মোতাছিন বিল্লাহ, সাদিয়া শারমিন টুকু, আয়সা ইসলাম আশা, মাহমুদা ইসলাম, মিতু মাতবর, কাঞ্চন মল্লিক এবং নাট্য ও চলচ্চিত্র অঙ্গণের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

সমাবেশ শেষে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে গণহত্যা দিবসটি স্মরণ করা হয়। সমাবেশে বক্তারা বলেন, আগামীকাল ভয়াল ২৫ মার্চ। ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী ঢাকাসহ সারাদেশে ইতিহাসের নৃশংসতম হত্যাকাণ্ড ঘটায়। বাঙালির মুক্তি আন্দোলনকে স্তব্ধ করে দিতে সংঘঠিত এ গণহত্যায় শহীদ হন ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী এবং বিভিন্ন বাহিনীর বিশেষ করে পুলিশ ও তৎকালীন ইপিআর-এর সদস্যসহ বিভিন্ন শ্রেণি-পেশার অগণিত মানুষ। একাত্তরের বীভৎস এই গণহত্যা শুধু বাংলাদেশের নয়, বিশ্বমানবতার ইতিহাসেও একটি কালো অধ্যায়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর