২৬ সেপ্টেম্বর, ২০২২ ২১:৪৮

দুর্গোৎসবের প্রস্তুতি শেষ পর্যায়ে, প্রতিমায় পড়ছে রং তুলির আঁচড়

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

দুর্গোৎসবের প্রস্তুতি শেষ পর্যায়ে, প্রতিমায় পড়ছে রং তুলির আঁচড়

বরিশালে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। দিনরাত রং আর তুলির আঁচড়ে প্রতিমাগুলোকে দৃষ্টিনন্দন করে রূপায়নের কাজ করছেন প্রতিমা শিল্পীরা। শিল্পীর রং তুলির ছোঁয়ায় যেন জীবন্ত হয়ে উঠেছে মা দুর্গা, গণেশ, কার্তিক, সরস্বতী, লক্ষ্মী ও মহিষাসুরের প্রতিমা।

নিজের তৈরি প্রতিমাটি অন্যের চেয়ে সুন্দর ও শৈল্পিক করে তুলতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন তারা। মনের মাধুরী মিশিয়ে রং তুলিতে অবয়ব দিচ্ছেন প্রতিমাগুলোর। একই সাথে মন্দিরগুলোতে সাজসজ্জা, তোরণ ও প্যান্ডেল তৈরিসহ চলছে সার্বিক প্রস্তুতি।

নগরীর পূজামণ্ডপ ঘুরে দেখা গেছে, রং তুলির আঁচড়ে একেকটি প্রতিমা ফুটিয়ে তোলার কাজে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা। তারা জানান, পূজা মণ্ডপের কাজ প্রায় শেষ। তবে মণ্ডপের ভেতরে সাজসজ্জা আর প্রতিমায় শেষ সময়ের রং তুলির আঁচড় পড়ছে।

বরিশাল জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মানিক মুখার্জী জানান, মণ্ডপ ও মন্দিরের আঙিনার নিরাপত্তায় সিসি ক্যামেরা স্থাপনসহ স্বেচ্ছাসেবীদের প্রস্তুত করা হয়েছে। এবার বরিশাল মহানগরীতে ৪৫টিসহ জেলায় ৬০০ মন্দিরে দুর্গাপূজার আয়োজন করা হয়েছে।

পূজামণ্ডপে আইনশৃঙ্খলা পরিপন্থী কোনো ধরনের কার্যক্রম হলে অভিযুক্ত কাউকে বিন্দুমাত্র ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. সাইফুল ইসলাম। তিনি বলেন, পূজামণ্ডপে সিসি ক্যামেরার ব্যবহার নিশ্চিত করা এবং স্বেচ্ছাসেবকদের সজাগ থাকতে হবে। এর পাশাপাশি সন্দেহজনক কিছু দেখলে সাথে সাথে পুলিশকে জানানোর পরামর্শ দেন তিনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর