৩০ মার্চ, ২০২৩ ২১:৪৬

বায়ু দূষণে ৩৪৬ যানবাহন ও ৫৪৮ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা

অনলাইন ডেস্ক

বায়ু দূষণে ৩৪৬ যানবাহন ও ৫৪৮ ব্যক্তি-প্রতিষ্ঠানকে জরিমানা

ফাইল ছবি

গত ফেব্রুয়ারি ও মার্চ মাসে বায়ু দূষণ বিরোধী ভ্রাম্যমাণ আদালত অভিযানে বায়ু দূষণের দায়ে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জের বিভিন্ন এলাকায় ৩৪৬টি যানবাহন, ২৬৫ ব্যক্তি-ঠিকাদার এবং ২৮৩ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এছাড়াও বন্ধ করে দেওয়া হয়েছে দূষণকারী বহু প্রতিষ্ঠান। 

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদের দিক নির্দেশনা ও মনিটরিং অ্যান্ড ইনফোর্সমেন্ট শাখার পরিচালক মোহাম্মাদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে এসব অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট শাখার উপ-পরিচালক (মনিটরিং) মো. আব্দুস সালাম সরকার জানান, গত দুই মাসে বায়ু দূষণ বিরোধী ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় কালো ধোঁয়া নির্গত করে বায়ু দূষণ করায় ৩৪৬টি যানবাহনকে ৮ লাখ ৫৯ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়। এছাড়া ২৮৩টি বায়ু দূষণকারী প্রতিষ্ঠানকে ৭৬ লাখ ৩১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এদিকে নির্মাণ সামগ্রী খোলা স্থানে রেখে বায়ু দূষণের দায়ে ২৬৫ ব্যক্তি ও ঠিকাদারকে ৩৯ লাখ ১১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও বায়ু দূষণকারী বহু প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে। দূষণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে বিভিন্ন শিল্প কারখানা, ইটভাটা ও স্টিল কারখানাসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

তিনি আরও জানান, বায়ু দূষণকারী বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানা ও বহু প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে ঢাকা ও আশেপাশে জেলার বায়ু দূষণ অনেকাংশে কমে এসেছে এবং বায়ুমানের ব্যাপক উন্নয়ন হয়েছে। পরিবেশ অধিদপ্তরের বায়ু দূষণ বিরোধী অভিযান অব্যাহত থাকবে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর