Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
প্রকাশ : রবিবার, ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১৮ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:৪৯

কুমিল্লার নামে বিভাগ দাবিতে বিক্ষোভ

কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লার নামে বিভাগ দাবিতে বিক্ষোভ

কুমিল্লার নামে বিভাগ প্রতিষ্ঠার দাবিতে জেলা ও উপজেলায় পৃথক মানববন্ধন ও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকাল থেকে কুমিল্লা নগরী, দাউদকান্দি, বরুড়া উপজেলাসহ জেলার ১৭টি উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ করে ছাত্র-ছাত্রী ও সুধীসমাজ।

দুপুরে কুমিল্লা স্টেডিয়ামের সামনে কুমিল্লার সর্বস্তরের খেলোয়াড়, ক্রীড়ামোদী, ক্রীড়া সংগঠক, ক্রীড়া ব্যক্তিত্বরা কুমিল্লার নামে বিভাগ বাস্তবায়নের দাবিতে মানববন্ধন করেন। সেখানে জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি শিবলী নোমানী, সাধারণ সম্পাদক নাজমুল আহসান রোমেন, কাউন্সিলর মনজুর কাদের মণি প্রমুখ বক্তব্য দেন। বিকালে কুমিল্লার কান্দিরপাড় টাউন হলের সামনে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ কুমিল্লা শাখাসহ বিভিন্ন সংগঠন মানববন্ধন ও বিক্ষোভ করে। এখানে বক্তব্য দেন পরিষদের আহ্বায়ক ডা. গোলাম মহিউদ্দীন দীপু, ডা. সফিকুর রহমান, ডা. নজরুল ইসলাম শাহীন, অধ্যাপক সারোয়ার জাহান দোলনসহ অন্যরা। অন্যদিকে পঞ্চম দিনের মতো কান্দিরপাড় পুবালি চত্বরে কুমিল্লার নামে বিভাগ প্রতিষ্ঠার আন্দোলন অব্যাহত ছিল। বিকাল ৪টা থেকে ব্যানার, ফেস্টুনে প্রতিবাদী কণ্ঠে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্র, কিশোর ও যুবকরা মিলিত হয়। স্লোগানে মুখর হয়ে ওঠে পুবালি চত্বর। বাউল শিল্পীদের প্রতিবাদী গানের সঙ্গে সঙ্গে স্লোগান ওঠে ‘ময়নামতি নয়, কুমিল্লার নামে বিভাগ চাই।’

ভিন্ন নামে নতুন বিভাগ কুমিল্লাবাসী মানবে না : ভিন্ন নামে নতুন বিভাগ প্রতিষ্ঠা করা হলে বৃহত্তর কুমিল্লাবাসী তা কিছুতেই মানবে না বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, দেশের সুবিখ্যাত জেলা কুমিল্লা। কুমিল্লা নামটির সঙ্গে জড়িয়ে আছে এ অঞ্চলের শত বছরের গৌরবোজ্জ্বল ইতিহাস, ঐতিহ্য ও কৃষ্টি। এখানে অতিপুরনো শিক্ষা বোর্ড, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয়, বিমানবন্দর সবই কুমিল্লা নামে পরিচিত। কুমিল্লা নাম বাদ দিয়ে নতুন বিভাগ ময়নামতি ইউনিয়নের নামে নামকরণ করা হলে বৃহত্তর কুমিল্লাবাসী তা কিছুতেই মেনে নেবে না। গতকাল কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জে ড. মোশাররফ ফাউন্ডেশন কলেজ মাঠে তার নিজ নামে প্রতিষ্ঠিত ফাউন্ডেশনের ১৫তম বর্ষপূর্তির আলোচনা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। কলেজের অধ্যক্ষ মো. আবদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজ গভর্নিং বডির সভাপতি ড. মো. নুরুল আমিন ও ড. মোশাররফ ফাউন্ডেশন কলেজ গভর্নিং বডির সভাপতি ড. খন্দকার মারুফ হোসেন।


আপনার মন্তব্য