Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১৩ অক্টোবর, ২০১৭ ০০:০০ টা
আপলোড : ১৩ অক্টোবর, ২০১৭ ০০:১০

শেয়ারবাজারে দরপতন

নিজস্ব প্রতিবেদক


শেয়ারবাজারে দরপতন

সপ্তাহের শেষ কার্যদিবসে শেয়ারবাজারের সব সূচক কমেছে। কমেছে লেনদেনে অংশ নেওয়া ৬০ ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আর টাকার পরিমাণে লেনদেনও আগের দিন থেকে কমে গেছে। গতকাল ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই)  লেনদেনে এ চিত্র দেখা গেছে।

ডিএসইতে হাতবদল হওয়া ৩৩২টি প্রতিষ্ঠানের মধ্যে দর কমেছে ১৯৭টির বা ৫৯.৩৩ শতাংশের, দর বেড়েছে ৯৭টির বা ২৯.২১ শতাংশের আর দর অপরিবর্তিত রয়েছে ৩৭টির বা ১১.১৪ শতাংশের। এ দিন ডিএসইতে ৭৪৩ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৩৪৮ কোটি ৭৫ লাখ টাকা বা ৩১.৯৩ শতাংশ কম। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯২ কোটি টাকার। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬১০৮২ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩৪০ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়েছে। অপর শেয়ারবাজার সিএসইতে সব সূচক কমেছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৯৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮৮২৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে সিএসই-৫০, সিএসই-৩০, সিএসসিএক্স ও সিএসআই যথাক্রমে ১৬, ৭৭, ১১৮ ও ১০ পয়েন্ট কমেছে। সিএসইতে ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তিত রয়েছে ১৬টির। সিএসইতে গতকাল ৩৫ কোটি ২১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৩ কোটি টাকা কম।

শেয়ারবাজারে ব্যাংক খাতের কোম্পানিগুলোর শেয়ার দরে রয়েছে ভাটা। এই খাতের ৭০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার দরে ধস হয়েছে। দর কমার শীর্ষে উঠেছে মার্কেন্টাইল ব্যাংক। শেয়ারবাজারে ব্যাংক খাতের রয়েছে ৩০টি। এর মধ্যে দর কমেছে ২১টির। বেড়েছে ৭টির। অপরিবর্তিত রয়েছে ২টির।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর