মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
মোংলা বন্দর উন্নয়ন-পরিচালনা

পাওয়ার প্যাক ও সাইফ পোর্টের মধ্যে চুক্তি

নিজস্ব প্রতিবেদক

পাওয়ার প্যাক ও সাইফ পোর্টের মধ্যে চুক্তি

রাজধানীর ওয়েস্টিনে গতকাল চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পাওয়ার প্যাক ও শিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রন হক শিকদার ও সাইফ পোর্ট হোল্ডিংয়ের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন -বাংলাদেশ প্রতিদিন

দেশে প্রথমবারের মতো সরকারি-বেসরকারি অংশীদারিত্বে (পিপিপি) মোংলা বন্দর উন্নয়ন ও পরিচালনার কাজ করবে পাওয়ার প্যাক পোর্টস ও সাইফ পোর্ট হোল্ডিং লিমিটেড। এ উপলক্ষে গতকাল রাজধানীর হোটেল ওয়েস্টিনে প্রতিষ্ঠান দুটির চুক্তি স্বাক্ষরিত হয়। এর ফলে সাইফ পোর্ট হোল্ডিং মোংলা বন্দরের দুটি জেটি নির্মাণ ও আগামী ৩০ বছর এ বন্দর পরিচালনা করবে। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পাওয়ার প্যাকের পক্ষে স্বাক্ষর করেন পাওয়ার প্যাক ও শিকদার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রন হক শিকদার ও সাইফ পোর্ট হোল্ডিংয়ের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল আমিন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ। অন্যদের মধ্যে ছিলেন পিপিপি কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা আল কামা সিদ্দিকী, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর ফারুক হাসান প্রমুখ। প্রধান অতিথির বক্তব্যে আবদুস সামাদ বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় দেশের মেগা প্রকল্পগুলো বাস্তবায়নের কাজ করছে নৌপরিবহন মন্ত্রণালয়। আমাদের আশা মোংলা বন্দরের সংস্কার ও উন্নয়নে যে কার্যক্রম শুরু হয়েছে; তা পদ্মা সেতু নির্মাণের আগেই শেষ করা হবে। তিনি বলেন, মোংলা বন্দর এখনই লাভজনক। উন্নয়নকাজ পুরোপুরি শেষ হলে যোগাযোগব্যবস্থা আরও উন্নত হবে এবং একই সঙ্গে বন্দর ব্যবহার হবে আরও সাশ্রয়ী। দেশের অবকাঠামো ও বন্দর উন্নয়নে বিদেশিদের বিপুল সাড়া পাচ্ছেন উল্লেখ করে সচিব আরও বলেন, ইতিমধ্যে চীন, সিঙ্গাপুর, আবর আমিরাতসহ বিভিন্ন দেশের বিনিয়োগকারীরা তার দফতরে যোগাযোগ করছেন।

অনুষ্ঠানে পাওয়ার প্যাকের ব্যবস্থাপনা পরিচালক রন হক শিকদার বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার রূপকল্প ২০২১ ও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে শিকদার গ্রুপ কাজ করে যাচ্ছে।

সাইফ পোর্ট হোল্ডিংয়ের ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল আমিন বলেন, এই প্রথম কোনো বেসরকারি প্রতিষ্ঠান বন্দর উন্নয়ন ও পরিচালনার দায়িত্ব পাচ্ছে। এতে বেসরকারি উদ্যোক্তা হিসেবে আমরা ভীষণ গর্বিত। তিনি বলেন, সাইফ পোর্ট হোল্ডিং মোংলা বন্দরের দুটি জেটি নির্মাণ ও আগামী ৩০ বছর এ বন্দর পরিচালনা করবে। ইতিমধ্যে উন্নয়নের কাজ শুরু হয়েছে। ২০২০ সালের শেষ নাগাদ এর কার্যক্রম শুরু হবে বলে আমাদের আশা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর