শিরোনাম
বুধবার, ২০ মে, ২০২০ ০০:০০ টা

চ্যালেঞ্জের মুখে বেসরকারি খাতের ব্যবসা-বাণিজ্য

বেসরকারি খাতের সুরক্ষায় নতুন প্ল্যাটফর্ম

নিজস্ব প্রতিবেদক

বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের দরুণ বাংলাদেশের সামগ্রিক অর্থনীতি ও বেসরকারি খাতের ব্যবসা-বাণিজ্য যথেষ্ট চ্যালেঞ্জের মুখে পড়েছে বলে মনে করছে দেশের শীর্ষস্থানীয় চারটি বাণিজ্য সংগঠন। এ কঠিন বাস্তবতা থেকে উত্তরণ ও বেসরকারি খাতে কর্মচঞ্চল গতিশীলতা পুনরুদ্ধারে করণীয় নির্ধারণের উদ্যোগ নিয়েছেন ব্যবসায়ীরা। তারা গঠন করেছেন ‘রিসারজেন্ট বাংলাদেশ’ নামক প্ল্যাটফর্ম। গতকালই এ প্লাটফর্ম কাজ শুরু করেছে। এর সঙ্গে যুক্ত থাকছে দেশের প্রাচীন দুই বাণিজ্য সংগঠন মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এমসিসিআই, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-ডিসিসিআই, পুঁজিবাজার ভিত্তিক চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), গবেষণা প্রতিষ্ঠান বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট-বিল্ড এবং পলিসি এক্সচেঞ্জ।

গতকাল গণমাধ্যমে পাঠানো ডিসিসিআইর বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, প্ল্যাটফর্মটির কার্যক্রম একটি স্টিয়ারিং কমিটির দিকনির্দেশনায় গৃহীত হবে। স্টিয়ারিং কমিটির সদস্যরা হলেনÑ বাংলাদেশ লেদার ফুটওয়্যার অ্যান্ড গুডস ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের উপদেষ্টা সৈয়দ নাসিম মঞ্জুর, এমসিসিআই সভাপতি ব্যরিস্টার নিহাদ কবির, ডিসিসিআই সভাপতি-এমসিসিআই শামস মাহমুদ, বিল্ডের চেয়ারম্যান আবুল কাসেম খান, সিএসই চেয়ারম্যান আসিফ ইব্রাহীম ও পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান অর্থনীতিবিদ ড. মাশরুর রিয়াজ। পলিসি এক্সচেঞ্জ, এ প্ল্যাটফর্মটির টেকনিকাল সচিবালয় হিসেবে কাজ করবে এবং ডেলয়েটসহ বেশকিছু আন্তর্জাতিক সংস্থা, নলেজ পার্টনার হিসেবে এ প্ল্যাটফর্মটিকে সহায়তা প্রদান করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ওই প্ল্যাটফর্মটি বাংলাদেশের অর্থনীতির সার্বিক উত্তরণের লক্ষ্যে যেসব কর্মকা  পরিচালনা করবে।

 কভিড-১৯ প্রাদুর্ভাব থেকে অর্থনীতির উত্তরণের কৌশল প্রণয়ন করবে। জাতীয় অর্থনীতি পুনরুদ্ধার কৌশল নিরূপণে সরকারের নিকট সুসংগঠিত তথ্য-উপাত্ত ভিত্তিক এবং অভিযোগ্য সুপারিশমালা প্রেরণ কর করা হবে। সরকারি প্রয়োজনীয় সহায়ক নীতিমালা প্রণয়নের স্বার্থে সরকারি-বেসরকারি অংশীদারিত্ব-ভিত্তিক আলোচনার আয়োজন করা হবে। কভিড-১৯ উদ্ভূত পরিস্থিতিতে যেসব ক্ষুদ্র ও একক মালিকানাধীন ব্যবসাপ্রতিষ্ঠান কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে, তাদের প্রয়োজনীয় সহায়তা প্রাপ্তির লক্ষ্যে সংশ্লিষ্ট মহলে অভিমত তুলে ধরা। এ ছাড়া উৎপাদন খাত, সেবা খাত, আন্তর্জাতিক বাণিজ্য, রপ্তানি, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই), আর্থিক খাত, বেসরকারি বিনিয়োগ এবং কৃষি খাতের ওপর বিশ্লেষণাত্মক নীতিসহায়তা এবং পলিসি ডায়ালগ আয়োজনের মাধ্যমে এ প্ল্যাটফর্মটি দেশের বেসরকারি খাতের গতিশীলতা পুনরুদ্ধারে সহায়ক ভূমিকা পালন করবে। 

সর্বশেষ খবর