বুধবার, ১৭ জুন, ২০২০ ০০:০০ টা

অক্সিজেনের সংকট সৃষ্টিতে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিট

নিজস্ব প্রতিবেদক

দেশের হাসপাতালগুলোতে অক্সিজেনসহ পর্যাপ্ত ওষুধ সরবরাহ সত্ত্বেও কৃত্রিম সংকট সৃষ্টি করে মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়েছে। জনস্বার্থে গতকাল ই-মেইলের মাধ্যমে বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চে এই আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক (ডিজি), ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এবং  বিএসটিআই-এর মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।

আইনজীবী জানান, দেশে করোনাভাইরাসের সামাজিক সংক্রমণ হয়েছে এবং দিন দিন রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই রোগীদের বিভিন্নভাবে সরকারি-বেসরকারি পর্যায়ে চিকিৎসা দেওয়ার জন্য সরকার সার্বিক প্রস্তুতি এবং ব্যবস্থা গ্রহণ করেছে। দেশে অধিক জনসংখ্যার জন্য চিকিৎসাব্যবস্থা অপ্রতুল। তার ওপর করোনা দুর্যোগে যে বিপুলসংখ্যক মানুষ নতুনভাবে সংক্রমিত হচ্ছে তাদের সেবা দিতে চিকিৎসাপ্রতিষ্ঠানগুলো হিমশিম খাচ্ছে।

তাই রিটে দেশের হাসপাতালগুলোতে অক্সিজেনসহ ওষুধের পর্যাপ্ত সরবরাহ ও মূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে। একই সঙ্গে দেশের এই দুর্যোগের সময় অক্সিজেনসহ ওষুধের সরবরাহ বন্ধ রেখে কৃত্রিম সংকট সৃষ্টির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আর্জি জানানো হয় রিটে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর