সোমবার, ১৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

রাজশাহীর আম যাচ্ছে সুইজারল্যান্ড

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর আম দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও রফতানি হতে শুরু করেছে। নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড নামের একটি কৃষিভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান রাজশাহীর আম রফতানি শুরু করেছে। গতকাল সন্ধ্যায় প্রথম চালানটি পাঠানো হয়েছে সুইজারল্যান্ডে। পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশেও আম রফতানি করা হবে। বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। তিনি এই উদ্যোগকে একটি নতুন অধ্যায়ের সূচনা বলে উল্লেখ করেছেন।

প্রতিমন্ত্রী এ নিয়ে নিজের ফেসবুক পেজে আগ্রহ নিয়ে একটি পোস্ট দিয়েছেন। জানিয়েছেন সব ঠিক থাকলে রফতানি চলবে আগস্ট মাস পর্যন্ত। এবারের চাহিদা দেখে আগামী বছর রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘রাজশাহীর আম রফতানি শুরু করল নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লিমিটেড। প্রথম চালান সুইজারল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করবে আজ (রবিবার) সন্ধ্যায়। সবার দোয়া প্রত্যাশা করছি। প্রথম চালানে কোনো সমস্যা না হলে এটা চলবে আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত। যাবে আরও কিছু দেশে। এই বছরের অভিজ্ঞতা নিয়ে সামনের ২০২১ এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। এ বছর লক্ষ্যমাত্রা ঠিক করেছিলাম ১০০ টন, কিন্তু তা সম্ভব হচ্ছে না বিভিন্ন কারণে। কিন্তু সামনের বছরে রাজশাহীর নিজস্ব বা সরকারিভাবে স্থাপিত হবে ফলমূলের কোয়ারেন্টাইন এবং প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র। যা সবাই ব্যবহার করতে পারবে।’

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর