শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৬ অক্টোবর, ২০২০ ২৩:৩২

প্রভাবশালীদের বিল দখল বঞ্চিত জেলেরা দিশাহারা

জেলা প্রশাসকসহ বিভিন্ন দফতরে চিঠি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর বাগমারার হাড়িপাড়া বিলে জেলেরা মাছ ধরতে গেলে বাধা দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয় কয়েক প্রভাবশালী বিলটি অবৈধভাবে দখল করে রাখায় সেখানে মাছ ধরতে পারছেন না জেলেরা। মাছ ধরতে গেলেই জেলেদের বাধা ও হুমকি দেওয়া হচ্ছে। স্থানীয় জেলেরা বিলটি উন্মুক্ত করার দাবি জানিয়ে জেলা প্রশাসক, মৎস্য কর্মকর্তাসহ বিভিন্ন দফতরে লিখিত আবেদন করেছেন। জেলেদের লিখিত অভিযোগ ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, আউচপাড়া ইউনিয়নের কম্পো নদী- সংলগ্ন হাড়িপাড়া বিলে দীর্ঘদিন ধরে অভ্যাগতপাড়া, শিহালী, আউচপাড়া, কানাইশহর, হাটগাঙ্গোপাড়া, মজোপাড়া ও হাটখুজিপুর গ্রামের তিন শতাধিক জেলে বর্ষাকালে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। তবে এ বছর স্থানীয় কানাইশহর গ্রামের আবদুস সাত্তার, বাবু, শাফাউর রহমান, শফি, মাসুদ হোসেন, স্বপনসহ কয়েকজন প্রভাবশালী বাঁশের আড়া দিয়ে বিলটি নিয়ন্ত্রণে নেয়। বিলটি দখলে নেওয়ার পর থেকে তারা বিলে মাছ ধরতে জেলেদের বাধা দিচ্ছে। গত ২৯ সেপ্টেম্বর সশস্ত্র অবস্থায় দখলদাররা বিল থেকে জেলেদের মারপিট করে মাছ ধরার উপকরণ কেড়ে নিয়ে যায়। এরপর থেকে জেলেরা সেখানে মাছ ধরতে পারছেন না বলে অভিযোগ করেন।

মৎস্যজীবী আবু বাক্কার, বেলাল হোসেন, গোলাম মোস্তফা, আবদুল গাফ্ফার বলেন, তারা কার্ডধারী মৎস্যজীবী। বর্ষা মৌসুমে মাছ ধরে কিছু টাকা জমিয়ে রাখেন এবং ঋণ শোধ করেন। তবে এবার পারছেন না প্রভাবশালীদের কারণে। স্থানীয় ইউপি সদস্য মুনসুর রহমান বলেন, বিলটির কিছু অংশ প্রভাবশালীরা দখল করে মাছচাষ করার জন্য সাধারণ জেলেরা মাছ ধরতে পারছেন না।

 তিনিও বিলটি দখলমুক্ত করে তা উন্মুক্ত করার দাবি জানিয়েছেন।

এই বিষয়ে বাবুর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি মৎস্যজীবীদের অভিযোগ অস্বীকার করে এর সঙ্গে জড়িত নন বলে দাবি করেন।

উপজেলা মৎস্য কর্মকর্তা রবিউল ইসলাম বলেন, মৎস্যজীবীদের অভিযোগের পর সরেজমিন তদন্ত করে প্রভাবশালীদের বিল দখল করার সত্যতা পাওয়া গেছে। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাদের (দখলদারদের) উচ্ছেদ করা হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর