রবিবার, ৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

দেশে হাইব্রিড গণতন্ত্র চলছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

দেশে হাইব্রিড গণতন্ত্র চলছে : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে এখন হাইব্রিড গণতন্ত্র চলছে। আর গণতন্ত্রের মুখোশ পরে একদলীয় শাসন চালাচ্ছে আওয়ামী লীগ। গতকাল জাতীয় প্রেস ক্লাবে বিএনপির ভাইস চেয়ারম্যান প্রয়াত চৌধুরী কামাল ইবনে ইউসুফের স্মরণসভায় তিনি এ কথা বলেন। 

মির্জা ফখরুল বলেন, নতুন বছরে আন্দোলনের মাধ্যমে জনগণ এই সরকারের পতন ঘটিয়ে গণতন্ত্র ফিরিয়ে আনবে। তিনি বলেন, দেশে এখন সংকর গণতন্ত্র বিরাজ করছে। গণতন্ত্রের ছদ্মবেশে একদলীয় শাসন চলছে। বিএনপি এই সংকট কাটিয়ে ওঠার চেষ্টা করছে। বিএনপির প্রয়াত নেতা চৌধুরী কামাল ইবনে ইউসুফের স্মৃতিচারণ করে তিনি বলেন, তার মতো সহযোদ্ধার চলে যাওয়া  বিএনপির জন্য অপূরণীয় ক্ষতি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, তিনি (ওবায়দুল কাদের) বলেছেন বিএনপির  ভোট ডাকাতির রেকর্ড নাকি কেউ ভাঙতে পারবে না। উনি কি তা ভাঙতে চান?  রেকর্ড ভাঙতে চান বলেই ২০১৮ সালের নির্বাচনের আগের রাতেই চরম ভোট ডাকাতি হয়েছে। এ কোন সমাজে এলাম আমরা, যেখানে রাজনীতিবিদরা ভোট ডাকাতির রেকর্ড ভাঙতে চান!  মির্জা ফখরুল বলেন, গোটা পৃথিবী এখন একটি চরম দুঃসময় কাটাচ্ছে। একদিকে মহামারীর আগ্রাসন, অন্যদিকে গণতন্ত্রের মৃত্যুর দিকে চলে যাওয়া। কর্তৃত্ববাদ, একনায়কতন্ত্র বেড়ে উঠছে, সেই সঙ্গে দাম্ভিকতা অহংকার, সাধারণ মানুষকে অবজ্ঞা- যেন এই সময়কার রাজনীতির একটা অংশ হয়ে দাঁড়িয়েছে। বিএনপির এই নেতা বলেন, ১৯৭১ সালে আমরা যে গণতান্ত্রিক বাংলাদেশ, গণতান্ত্রিক রাষ্ট্র ও সমাজ তৈরির স্বপ্ন দেখেছিলাম, বারবার আমাদের সে স্বপ্ন  ভেঙে গেছে। স্বাধীনতার ৫০ বছর পরও এ কথা আমরা বুক ফুলিয়ে বলতে পারছি না যে আমরা স্বাধীন দেশে বাস করছি, কিংবা আমাদের দেশে গণতন্ত্র আছে। এর চেয়ে দুর্ভাগ্য আর কী হতে পারে। এখানে সরকার থেকে শুরু করে সব আছে, কিন্তু মানুষের অধিকার নেই। তিনি বলেন, ‘আজকে নতুন বছরের দ্বিতীয় দিন।

আমরা অনেক স্বপ্ন দেখতে চাই, আমরা চাই এই বছর অনেক সুন্দর হয়ে আসবে। করোনাসহ সবকিছু মিলিয়ে আমাদের জীবন যে দুর্বিষহ হয়ে উঠেছিল সেখান থেকে আমরা বেরিয়ে আসতে চাই।’

চৌধুরী কামাল ইবনে ইউসুফ স্মৃতি পরিষদের সভাপতি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে ও সদস্য সচিব সহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান প্রমুখ অংশ নেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর