শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৮ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৮ জানুয়ারি, ২০২১ ০১:২৮

চাল আমদানিতে শুল্ক কমানো হলো

পিঁয়াজ আমদানিতে ১০ শতাংশ শুল্ক আরোপ

নিজস্ব প্রতিবেদক

দেশের চাষিদের সুরক্ষায় পিঁয়াজ আমদানিতে ১০ শতাংশ শুল্ক আরোপ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সঙ্গে চালের বাজার স্থিতিশীল রাখতে শুল্ক হার বর্তমানের ৬২ দশমিক ২৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। গতকাল এ বিষয়ে পৃথক আদেশ দিয়েছে এনবিআর। নতুন শুল্ক হার কার্যকর হয়েছে। পিঁয়াজের মৌসুমে আমদানির কারণে দেশের চাষিরা যেন ক্ষতির মুখে না পড়েন, সে দিক বিবেচনায় রেখে শুল্ক আরোপের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদিকে বাজার নিয়ন্ত্রণে কমানো হলো আমদানি করা চালের শুল্ক হার। এনবিআর বলেছে, এসব বিষয়ে সরকার যে সিদ্ধান্ত নিয়েছিল, তা এখন কার্যকর হলো।

চাল আমদানিতে শুল্ক কমানো হলো : আমনের ভরা মৌসুমে চালের বাজার চড়া। মিল মালিকদের অসহযোগিতার কারণে ঠিকমতো চাল কিনতে পারছে না সরকার। ফলে সরকারি গুদামে চালের মজুদ কমে গেছে। গত ৪ জানুয়ারি সরকারের গুদামে চালের মজুদ ছিল ৫ দশমিক ৩২ লাখ টন। এই পরিস্থিতিতে চালের মজুদ ও সরবরাহ বাড়াতে নানা উদ্যোগ নিয়েছে সরকার।

বাজার নিয়ন্ত্রণে খাদ্য মন্ত্রণালয় গত ২৫ ডিসেম্বর চালের আমদানি শুল্ক ৬২ দশমিক ২৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার সিদ্ধান্ত নেয়। এখন সেই সিদ্ধান্ত বাস্তবায়ন করেছে এনবিআর।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর