শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০১:০৮

টানা পাঁচ কার্যদিবস পর ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

টানা পাঁচ দিন দরপতনের পর উত্থান হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে  লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৬৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৮৫ পয়েন্টে উঠে এসেছে। ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৯০টি প্রতিষ্ঠানের শেয়ার। দরপতন হয়েছে ৩৫টি ও ১১৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

 মূল্যসূচকের উত্থান হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে।  লেনদেন হয়েছে ৫৩০ কোটি ৩৫ লাখ টাকা। আগের দিন  লেনদেন হয় ৫৯১ কোটি ৮১ লাখ টাকা।  টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে  বেক্সিমকো লিমিটেডের শেয়ার। কোম্পানিটির ১২৪ কোটি ১২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪ টাকা ৮০ পয়সা বেড়ে কোম্পানিটির শেয়ার দর হয়েছে ৮৬ টাকা ১০ পয়সা। দ্বিতীয় স্থানে থাকা রবির ৪৭ কোটি ৯৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৪ কোটি ৪৮ লাখ টাকার  শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো।

এ ছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, ওয়ালটন, বিকন ফার্মাসিউটিক্যালস, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সামিট পাওয়ার এবং এনার্জিপ্যাক পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ২১১ পয়েন্ট। বাজারটিতে  লেনদেন হয়েছে ২৮ কোটি ৯০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ২১৬টি প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির দাম  বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৮টির এবং ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর