শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৭ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৬ মে, ২০২১ ২৩:০১

রংপুরে তিন দিনে ২ হাজার পথসভা করবে স্বাস্থ্যবিভাগ

করোনা প্রতিরোধে জনসচেতনতা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে তিন দিনে ২ হাজার পথসভা করবে স্বাস্থ্যবিভাগ
Google News

করোনা প্রতিরোধে আজ জনসচেতনতার লক্ষ্যে রংপুর বিভাগে ২ হাজার স্থানে পথসভা করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য বিভাগ। সোমবার ১৭ মে থেকে ১৯ মে পর্যন্ত চলবে এই প্রচারণা। করোনা সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে এই জন্য জনগণকে উদ্বুদ্ব করা হবে। এদিকে গত ২৪ ঘণ্টায় করোনা পরীক্ষা ও শনাক্তের হার কমেছে।

রংপুর স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, মহামারী করোনা প্রতিরোধে জন উদ্বুদ্ধকরণ ক্যাম্পেইনের অংশ হিসেবে রংপুর বিভাগের জেলা, উপজেলা শহরে রাস্তার মোড়ে, বাজারে, বিপণি বিতানের সামনে  ২ হাজার পথসভা করা হবে। পথসভায় নেতৃত্ব দিবেন চিকিৎসকরা। এছাড়াও ব্যাপক মাইকিং করা হবে। মাস্ক পরা ও স্বাস্থ্যবিধি মানার জন্য মানুষকে সরাসরি স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে অনুরোধ জানানো হবে। সিটি করপোরেশনে ৪টি টিম ৪ জোনে, জেলা শহরে ২টি টিম ২ জোনে, উপজেলায় ১টি টিম উপজেলা শহরে কাজ করবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। প্রতি টিমের জন্য ২টি হরেনসহ ১টি মাইক থাকবে। প্রতি টিম প্রত্যহ ১০ টি করে ১০ মিনিট ধরে জন উদ্বুদ্ধকরণ পথসভা করবে। দুপুর ১টার পরে ১ ঘণ্টা বিরতি দিয়ে ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মাইকিং কার্যক্রম চলবে। মাইকিংয়ের বার্তা অডিও রেকর্ড করে  দেওয়া হয়েছে। এর সঙ্গে মাস্ক ও লিফলেট বিতরণ করবেন কেউ কেউ। স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মাইকিং ও পথসভার বক্তব্যের নমুনাও দেওয়া হয়েছে। এদিকে গত ২৪ ঘণ্টায় রংপুর বিভাগে ১০৪ নমুনা সংগ্রহ করে করোন শনাক্ত হয়েছে ৯ জনের। মোট ১ লাখ ২৪ হাজার ৭১৮ জনের দেহের নমুনা পরীক্ষা করে ১৮ হাজার ৩২৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় কোনো মৃত্যু না থাকলেও এ পর্যন্ত ৩৬৮ জনের মৃত্যু হয়েছে। আইসিও বেড রংপুরে রোগী রয়েছেন ৬ জন এবং দিনাজপুরে ১০ জন। এখনো ১০টি বেড খালি  রয়েছে।

বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. আহাদ আলী জানান, করোনার প্রকোপ কমাতে পথসভার মাধ্যমে সচেনতার জন্য জনগণকে উদ্বুদ্ধ করার কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। আমরাই দেশের মধ্যে প্রথমে এই উদ্যোগ গ্রহণ করেছি। জনগণ স্বাস্থ্যবিধি মেনে চললে করোনা হার অনেক কমে যাবে।

এই বিভাগের আরও খবর