রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা
রাজশাহী মেডিকেল

১৪ মাসে করোনা ওয়ার্ডে ১১৩৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে (রামেক) গত ১৪ মাসে ১ হাজার ১৩৩ জনের মৃত্যু হয়েছে। ২০২০ সালের মে মাস থেকে এ বছরের ২৪ জুলাই পর্যন্ত করোনা ও উপসর্গে এই মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনা পজিটিভ হয়ে মারা গেছেন ৩৫৯ জন। রামেক করোনা ওয়ার্ডে ভর্তির চিত্রে এসব তথ্য উঠে আসে। মৃত্যুর তালিকায় রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, পাবনা ও জয়পুরহাট জেলার রোগী ছিলেন। হাসপাতাল সূত্র জানায়, ২০২০ সালের মার্চ মাসে করোনা রোগী ছিল না রাজশাহীতে। পরের মাস এপ্রিলে রামেক হাসপাতালে ভর্তি হন ২৫ জন রোগী। চিকিৎসা নিয়ে ছাত্রপত্র পান ২৩ জন। একই বছরের মে মাসে ১৯৭ জন ভর্তি হন, হাসপাতাল থেকে ছাড়পত্র পান ১৮২ জন। এই মাসে করোনার উপসর্গ নিয়ে পাঁচজনের মৃত্যু হয়। জুন মাসে ৫২৪ জন ভর্তি হলেও ৪১৪ জন ছাড়পত্র পান। এই মাসে করোনার উপসর্গ নিয়ে ৩৭ জনের মৃত্যু হয়। জুলাই মাসে ৭৭৫ জন ভর্তি হয়ে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৬৭৫ জন। এই মাসে বছরের সর্বোচ্চ করোনা আক্রান্ত রোগী ভর্তি হন রামেক হাসপাতালে। হাসপাতালটিতে করোনার উপসর্গ নিয়ে মৃত্যু হয় ১১১ জনের। এ ছাড়া আগস্ট মাসে ৭৫৪ জন ভর্তি হলেও চিকিৎসা শেষে ৬৭১ জন ছাড়পত্র পেয়েছেন।

এ মাসে করোনার উপসর্গ নিয়ে ৯৭ জনের মৃত্যু হয়। এর মধ্যে পজিটিভ হয়ে মারা যান ২৬ জন। সেপ্টেম্বর মাসে ৪০৩ জন ভর্তি হয়ে ছাড়পত্র পান ৩৭৪ জন। করোনার উপসর্গ নিয়ে ৫০ জনের মৃত্যু ছাড়াও পজিটিভ ছিলেন ১৩ জন। অক্টোবর মাসে ২৮৮ জন ভর্তি হয়ে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেন ২৯৪ জন। এই মাসে করোনা পজিটিভ হয়ে ছয়জনসহ উপসর্গ নিয়ে ২৮ জনের মৃত্যু হয়। নভেম্বরে করোনায় আক্রান্ত হয়ে ২৭০ জন ভর্তি হয়ে ২২৭ জন ছাড়পত্র পেলেও উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ৩১ জনের। করোনা পজিটিভ হয়ে মৃত্যু হয়েছে চারজনের। একই বছরের ডিসেম্বরে ৩০০ জন ভর্তি হয়। ছাড়পত্র পান ২৭০ জন। এ সময় উপসর্গ নিয়ে মৃত্যু হয় ৩৪ জনের। আর করোনা পজিটিভ ছিলেন ১১ জন।

চলতি বছরের জানুয়ারি মাসে কমে যায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। এ মাসে ২৩১ জন ভর্তি হয়ে চিকিৎসা নিয়ে ২১১ জন বাড়ি ফিরেছেন। এই মাসে উপসর্গ নিয়ে মৃত্যু হয়েছে ২৯ জনের। এর মধ্যে করোনা পজিটিভ ছিলেন চারজন। ফেব্রুয়ারি মাসে ২০১ জন ভর্তি হয়েছিলেন করোনা আক্রান্ত হয়ে। চিকিৎসা নিয়ে ছাড়পত্র পেয়েছেন ১৯৩ জন। উপসর্গে নিয়ে ১৭ জনের মৃত্যু হলেও এ মাসে মাত্র একজন করোনা পজিটিভ হয়েছে। এ ছাড়া মার্চ মাসে ভর্তি হয়েছেন ৩৩৪ জন। ছাড়পত্র পেয়েছেন ২৭২ জন। এ মাসে তিনজন করোনা পজিটিভ হয়ে মারা গেলেও উপসর্গে মৃত্যু হয়েছে ৩১ জনের। এপ্রিল মাসে ৬৫৪ জন ভর্তি হয়েছিলেন হাসপাতালটিতে। পুরোমাসে চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন ৫২০ জন। এই মাসে উপসর্গে মৃত্যু হয়েছে ৭৯ জনের। আর পজিটিভ হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের। মে মাসে ৮০৮ জন ভর্তি হয়ে চিকিৎসা শেষে ছাড়পত্র পেয়েছেন ৬১৭ জন। উপসর্গে মৃত্যু হয়েছে ২২৮ জনের। এ ছাড়া করোনা পজিটিভ হয়ে মৃত্যু হয়েছে ৫৩ জনের। সর্বশেষ জুন মাসে ১ হাজার ৩৯৭ জন করোনা আক্রান্ত রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৮৫ জন। এই মাসে করোনার উপসর্গে মারা গেছেন ৪০৫ জন। শুধু করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ১৮৯ জনের। এ মাসের ২৪ দিনে হাসপাতালটিতে মারা গেছেন ৪১১ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর