শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৯ জুলাই, ২০২১ ২২:৪৯

১ হাজার ৩৭৩ কোটি টাকা ব্যয়ে ছয় ক্রয়প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

Google News

রাজুপাড়া থেকে পায়রাবন্দর পর্যন্ত সড়ক নির্মাণে ঠিকাদার নিয়োগসহ ছয়টি প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’। এতে মোট ব্যয় হবে প্রায় ১ হাজার ৩৭৩ কোটি টাকা। গতকাল অনুষ্ঠিত ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র এক ভার্চুয়াল বৈঠকে এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।  বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শামসুল আরেফিন এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, ‘পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ’ প্রকল্পের (প্যাকেজ নম্বর-ডব্লিউডি-০৫) আওতায় রাজুপাড়া থেকে পায়রাবন্দর পর্যন্ত সড়ক নির্মাণের পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ কাজটি করবে ‘স্পেক্ট্রা ইঞ্জিনিয়ার্স লিমিটেড’। এতে ব্যয় হবে ৬৫৫ কোটি ৫০ লাখ ৯ হাজার টাকা। তিনি জানান, বৈঠকে ‘বঙ্গবন্ধু মেডিকেল কলেজ ও হাসপাতাল, সুনামগঞ্জ স্থাপন’ প্রকল্পের (প্যাকেজ নম্বর- ডব্লিউডি-১) পূর্ত কাজের ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ কাজটি পেয়েছে এম জামাল অ্যান্ড কোম্পানি লিমিটেড। এতে ব্যয় হবে ২৬৬ কোটি ১৭ লাখ ১৭ হাজার ৬২৮ টাকা। চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম (১ম সংশোধিত) প্রকল্পের (প্যাকেজ নম্বর ডব্লিউপি-১) পূর্ত কাজ সম্পাদনে ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। যৌথভাবে এ কাজটি পেয়েছে বিআইসি ও এসএসআরআই। এতে ব্যয় হবে ১৫৫ কোটি ৪৩ লাখ ৩৫ হাজার টাকা। তিনি জানান, বৈঠকে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরবের ‘সৌদি বেসিক ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (সাবিক) থেকে চলতি ২০২১-২২ অর্থবছরের জন্য প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

‘বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন’ (বিসিআইসি) এ সার আমদানি করবে। এতে ব্যয় হবে ১২৩ কোটি ৫৫ লাখ ৮৯ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে আগামী ২০২২ শিক্ষাবর্ষের জন্য প্রাথমিক স্তরের (তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির) বাংলা ও ইংরেজি ভার্সনের মোট ৩ কোটি ৭৭ লাখ ৬৫ হাজার ৬১৬টি বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ৫২টি লটে এসব বই সংগ্রহ করবে ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড’। এর মধ্যে ৪৬টি লটের বই সরবরাহের কাজটি পেয়েছে ‘অগ্রণী প্রিন্টিং প্রেস’ এবং অবশিষ্ট ৬টি লটের বই সরবরাহ করবে ‘কচুয়া প্রেস অ্যান্ড পাবলিকেশন্স’। এতে মোট ব্যয় হবে ১১৫ কোটি ৮২ লাখ ৫৫ হাজার টাকা। তিনি জানান, বৈঠকে জামালপুরের ‘যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’ (জেএফসিএল)-এর জন্য ‘রিফর্মড গ্যাস ওয়েস্ট হিট বয়লার’ ও তৎসংশ্লিষ্ট যন্ত্রপাতি কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৫৬ কোটি ৬৫ লাখ ৪১ হাজার টাকা।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে তিনটি প্রস্তাব : অতিরিক্ত সচিব জানান, ক্রয় কমিটির বৈঠকের আগে অনুষ্ঠিত ‘অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’র ভার্চুয়াল বৈঠকে তিনটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো হলো, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী বর্ণাঢ্য ও যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপন উপলক্ষে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের বছরব্যাপী গৃহীত কর্মসূচির মাধ্যমে সমাপনী ও অন্যান্য অনুষ্ঠান বাস্তবায়নে ইভেন্ট ম্যানেজমেন্ট ফার্ম নিয়োগ, নগরসজ্জা এবং দেশে-বিদেশে ওয়ার্কশপ/সেমিনার/কনফারেন্স, সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রদর্শনী আয়োজনসহ বিভিন্ন প্রকাশনা, ভিডিও, ডকুমেন্টারি, এলইডি স্ক্রিন স্থাপন এবং আউটসোর্সিং প্রক্রিয়ায় বিভিন্ন সেবা সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়; বাংলাদেশ ডাটা সেন্টার কোম্পানি লিমিটেডের আওতায় ফোর টায়ার জাতীয় ডাটা সেন্টারের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে ‘ওরাকল ক্লাউড’ ক্রয় এবং ‘চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ’ কর্তৃক কর্ণফুলী নদীর ডান তীরে লালদিয়া চর এলাকায় ৫৯ দশমিক ৮৭ একর জমির ওপর পিপিপি-এর আওতায় প্রস্তাবিত ‘লালদিয়া বাল্ক টার্মিনাল নির্মাণ’ প্রকল্পটি পিপিপি তালিকা থেকে বাদ দেওয়ার একটি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর