মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১ ০০:০০ টা

রোডম্যাপ ঠিক করেই সরকার ব্যাপক হারে টিকার ঘোষণা দিয়েছে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

রোডম্যাপ ঠিক করেই সরকার ব্যাপক হারে টিকার ঘোষণা দিয়েছে : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, রোডম্যাপ ঠিক করেই সরকার ব্যাপক হারে টিকা দেওয়ার ঘোষণা দিয়েছে। বিএনপি আগের ধারাবাহিকতায় এ নিয়েও বিভ্রান্তি ছড়ানোর অপচেষ্টা করছে। গতকাল দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ‘সুনির্দিষ্ট রোডম্যাপ ছাড়া মাসে ১ কোটি টিকা দেওয়ার ঘোষণা জনগণের সঙ্গে প্রতারণা’ মন্তব্য প্রসঙ্গে ড. হাছান বলেন, সরকার রোডম্যাপ ঠিক করেই এ ঘোষণা দিয়েছে। বিএনপি নেতারা টিকা নিয়ে বরাবরই বিভ্রান্তি ছড়িয়েছেন। সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অ্যাস্ট্রাজেনেকার যে টিকা গবেষণায় অত্যন্ত সফল টিকা হিসেবে উঠে এসেছে সে টিকা নিয়েও তারা বিভ্রান্তি ছড়িয়েছিলেন যে এ টিকা দিলে বরং মানুষের স্বাস্থ্যহানি হবে। পরে তারা নিজেরাই আবার সে টিকা নিয়েছেন। একজন দায়িত্বশীল রাজনৈতিক নেতা হিসেবে বা একটি বড় রাজনৈতিক দলের মহাসচিব হিসেবে বিভ্রান্তি ছড়ানো কখনো সমীচীন নয়। গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহর মন্তব্য ‘সরকারের ভুল নীতির কারণে দেশে মৃত্যুহার বেড়েছে’র জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিশ্ব ও উপমহাদেশের পরিস্থিতি তার অজানা থাকার কথা নয়।

তিনি বলেন, ইতিমধ্যে গণটিকাদান শুরু হয়েছে এবং সরকারের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে এ বছরের মধ্যে ১০ কোটি ডোজ টিকা আসবে এবং সম্ভব হলে প্রতি মাসে ১ কোটি মানুষকে টিকা দেওয়া হবে। এগুলো জাফরুল্লাহ সাহেবরা জেনেও না জানার ভান করেন আর জনগণকে বিভ্রান্ত করার জন্য নানা বক্তব্য দেন।

আইপি টিভির অনুমোদন নিয় প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, কোনো আইপি টিভিকেই এখনো অনুমোদন দেওয়া হয়নি। রেজিস্ট্রেশন দেওয়ার জন্য আমরা দরখাস্ত আহ্‌বান করেছিলাম। সব মিলিয়ে এখন পর্যন্ত ৬০০-এর কাছাকাছি আবেদন পড়েছে। যাচাই-বাছাই শেষে খুব সহসা এ মাসের মধ্যেই আমরা কিছু আইপি টিভির অনুমোদন দেব। নীতিমালা অনুযায়ী কোনো আইপি টিভি সংবাদ পরিবেশন করতে পারে না।

সম্প্রতি গ্রেফতার জয়যাত্রা আইপি টিভির মালিক হেলেনা জাহাঙ্গীরের আইপি টিভির অনুমোদন ছিল না জানিয়ে তিনি বলেন, কিছু আইপি টিভির বিরুদ্ধে অভিযোগ আছে। তার পরিপ্রেক্ষিতে আমরা সময় সময় ব্যবস্থা গ্রহণ করি। কিছু কিছু আইপি টিভি ব্যক্তিস্বার্থে পরিচালিত হয়। নানা ধরনের বিভ্রান্তি ছড়ায়, নানা ধরনের অনুষ্ঠান প্রচার করে, সংবাদ পরিবেশন করে। এ ধরনের কোনো অভিযোগ আমাদের নজরে এলে ব্যবস্থা গ্রহণ করি। ইতিমধ্যে বেশ কয়েকটির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। হেলেনা জাহাঙ্গীরের ক্ষেত্রেও একই ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর