সোমবার, ৯ আগস্ট, ২০২১ ০০:০০ টা

শিল্পকলায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী উদযাপন

আলোচনা, গান ও আবৃত্তিসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উদযাপন করেছে শিল্পকলা একাডেমি। গতকাল শিল্পকলার ফেসবুক পেজে সরাসরি সম্প্রচারিত হয় এই অনুষ্ঠান। শুরুতেই স্বাগত বক্তৃতা করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। আলোচনা করেন আওয়ামী যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। সভাপতিত্ব করেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। কথামালা, গান ও কবিতায় বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ত্যাগ ও অবদান তুলে ধরেন আলোচক ও শিল্পীরা। আলোচনা পর্বে বক্তারা বলেন, দেশের স্বাধীনতা আন্দোলনে বঙ্গমাতার ছিল গুরুত্বপূর্ণ অবদান।

বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের সফলতা ও সংগ্রামের নেপথ্যে বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিবের ছিল প্রেরণাদায়ী ভূমিকা। বঙ্গবন্ধুর সব কাজে তিনি ছিলেন ছায়ার মতো। সংসার আগলে রাখা, সন্তানদের পেছনে সময় দেওয়ার পাশাপাশি বঙ্গবন্ধুর রাজনৈতিক ও সংগ্রামী জীবনের অনন্য সারথি ছিলেন বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব।

আলোচনা পরবর্তী সাংস্কৃতিক পর্বে গান ও আবৃত্তি পরিবেশন করেন দেশবরেণ্য শিল্পীরা। এই পর্বে কবিতার দীপ্ত উচ্চারণ ও গানের সুরে শিল্পীরা তুলে ধরেন বঙ্গমাতার প্রেরণাদায়ী নানা গুণের কথা।

সর্বশেষ খবর