মঙ্গলবার, ২৪ আগস্ট, ২০২১ ০০:০০ টা

করোনায় চাঙা সিলেটের রাজনীতি

উপনির্বাচন নিয়ে ব্যস্ত আওয়ামী লীগ, বিএনপির তৎপরতা কমিটি নিয়ে

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

করোনায় চাঙা সিলেটের রাজনীতি

করোনা পরিস্থিতিতে যখন সবকিছুতে স্থবিরভাব তখন চাঙা হয়ে ওঠেছে সিলেটের রাজনীতি। রাজপথে কোনো কর্মসূচি না থাকলেও করোনার মধ্যে দল গোছানো, সিলেট-৩ আসনের উপনির্বাচন, শোকের মাস আগস্ট পালনসহ মানবিক নানা কর্মকান্ডের মাধ্যমে নেতা-কর্মীদের চাঙা রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছে দেশের বড় দুই দল আওয়ামী লীগ ও বিএনপি। দীর্ঘদিন পর কাজ করার সুযোগ পেয়ে খুশি তৃণমূলের নেতা-কর্মীরাও।

দল ক্ষমতায় থাকায় রাজপথের কর্মসূচি নেই বললেই চলে আওয়ামী লীগের। বিভিন্ন দিবসে শ্রদ্ধা নিবেদন আর মিলাদ মাহফিলেই সীমাবদ্ধ ছিল দলীয় কার্যক্রম। কিন্তু করোনা পরিস্থিতি ভয়াবহ হয়ে ওঠায় দলীয় নেতা-কর্মীরা মানবিক কার্যক্রম নিয়ে মানুষের পাশে দাঁড়ান। লকডাউনের সময় সংকটে পড়া লোকজনের পাশে দাঁড়ান খাদ্য উপহার নিয়ে। দলের নেতারা নিজেদের গ্রুপের নেতা-কর্মীদের নিয়ে খাদ্যসহায়তা বিতরণ করেন। এতে কর্মীদের মধ্যে চাঙাভাব আসে। এ ছাড়া যখন হাসপাতালে শয্যা ও অক্সিজেন সংকট দেখা দেয় তখন আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা ফ্রি অক্সিজেন সেবা নিয়ে মাঠে নামেন। চালু করেন হটলাইন। অনেক নেতা বাসাবাড়িতে গিয়ে করোনা আক্রান্তদের অক্সিজেন সেবা দেন। এর মধ্যে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের মাঝে উৎসব-উচ্ছ্বাসের উপলক্ষ হয়ে দাঁড়ায় সিলেট-৩ আসনের উপনির্বাচন। দলীয় প্রার্থী হাবিবুর রহমান হাবিবের পক্ষে প্রচারণায় নামেন তারা। স্থানীয় নেতাকর্মীদের পাশাপাশি জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা দলীয় প্রার্থীর পক্ষে বিরামহীনভাবে কাজ করেন। এই প্রচারণায় নতুন মাত্রা যোগ হয় কেন্দ্রীয় নেতাদের উপস্থিতি। এখন পর্যন্ত দলীয় প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবীর নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল, যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলসহ অন্তত এক ডজনের বেশি নেতা উপনির্বাচনের প্রচারণায় অংশ নেন। এ ছাড়া শোকের মাস আগস্ট উপলক্ষেও আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে মাসের শুরু থেকে প্রায় প্রতিদিনই নানা কর্মসূচি পালিত হয়ে আসছে।

এদিকে, সিলেট-৩ আসনের উপনির্বাচনে বিএনপি অংশ না নিলেও করোনাকালে মানবিক কার্যক্রম নিয়ে দলের নেতা-কর্মীরা সক্রিয় রয়েছেন। ত্রাণ বিতরণ ও অক্সিজেন সেবা নিয়ে তারা মানুষের পাশে দাঁড়াচ্ছেন। মানবিক এই কর্মকান্ডে অংশ নিতে পেরে দলের নেতা-কর্মীরা বেজায় খুশি। এর মধ্যে এই করোনাকালে সিলেট জেলা ও মহানগর ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। এই কমিটি পূর্বাপর অবস্থা সিলেটে বিএনপির রাজনীতিতে চাঙাভাব দেখা দেয়। সর্বশেষ গত ১৭ আগস্ট সিলেট জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্‌বায়ক কমিটি ঘোষণা হয়। এই কমিটি নিয়ে দলের অভ্যন্তরে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। এ ছাড়া সিলেট জেলা বিএনপির আহ্‌বায়ক কমিটি বর্ধিতকরণ, বিভিন্ন উপজেলা সম্মেলন নিয়ে নেতা-কর্মীদের মাঝে প্রাণচাঞ্চল্য দেখা দেয়। সর্বশেষ সিলেট মহানগর বিএনপির মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে নতুন আহ্‌বায়ক কমিটি গঠনের খবরে নেতা-কর্মীদের মাঝে দলীয় তৎপরতা বৃদ্ধি পায়।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর