শনিবার, ২১ মে, ২০২২ ০০:০০ টা

জাদুঘরে ভাস্কর্য প্রদর্শনী

সাংস্কৃতিক প্রতিবেদক

জাদুঘরে ভাস্কর্য প্রদর্শনী

অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপনে ভাস্কর্য প্রদর্শনীর আয়োজন করেছে গণহত্যা জাদুঘর। ‘গণহত্যা ১৯৭১ পঞ্চ-ভাস্করের যাত্রা’ শীর্ষক এ প্রদর্শনীতে স্থান পেয়েছে পাঁচজন ভাস্করের ৩০টি ভাস্কর্য। প্রদর্শনীতে অংশ নেওয়া শিল্পীরা হলেন- রেহানা ইয়াসমিন, রবিউল ইসলাম, ফারজানা ইসলাম মিলকি, মুক্তি ভৌমিক ও সিগমা হক। গতকাল বিকালে জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী কক্ষে এ প্রদর্শনীর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

গণহত্যা জাদুঘরের সভাপতি মুনতাসীর মামুনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিল্পী হাশেম খান।

কে এম খালিদ বলেন, ভাস্কর্য কেবল সৌন্দর্যের বহিঃপ্রকাশই নয়, ইতিহাস ও ঐতিহ্যের বাহনও বটে। মুক্তিযুদ্ধ হচ্ছে এ ভূখণ্ডের জনগণের সবচেয়ে তাৎপর্যপূর্ণ ঘটনা। এ যুদ্ধ কেবল বিজয়ের ইতিহাস নয়; গণহত্যা ও নিপীড়নের ইতিহাসও। যুদ্ধকালীন নানা ঘটনা, গণহত্যা, নির্যাতন, নারী নিপীড়ন ও অনুভূতিকে কেন্দ্র করে পাঁচজন ভাস্কর এ ভাস্কর্যগুলো নির্মাণ করেছেন।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়তে হলে শিল্প-সংস্কৃতিতে এমন নানা সৃজনশীল উদ্যোগ গ্রহণ অত্যন্ত জরুরি। মুনতাসীর মামুন বলেন, ‘পঞ্চভাস্কর নির্বস্তুকতার পথে হাঁটেননি, তারা দর্শকদের সঙ্গে যাতে যোগাযোগ করা যায় এমন বিন্যাস বা গঠন বেছে নিয়েছেন যা দর্শকদের কাছে অচেনা ঠেকবে না। আমার মনে হয়েছে প্রদর্শিত ৩০টি ভাস্কর্য দেখলে দর্শকরা ১৯৭১ সালের গণহত্যা-নির্যাতনের বেদনা মর্মে মর্মে   অনুভব করবেন।’ প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা উন্মুক্ত থাকবে প্রদর্শনীর গ্যালারি। ২৭ মে শুক্রবার পর্যন্ত চলবে এ প্রদর্শনী।

 

সর্বশেষ খবর