বুধবার, ১৫ জুন, ২০২২ ০০:০০ টা

একটি বাড়ি একটি খামার নিয়ে পিএইচডি গবেষণাপত্র উপস্থাপন

নিজস্ব প্রতিবেদক

একটি বাড়ি একটি খামার নিয়ে পিএইচডি গবেষণাপত্র উপস্থাপন

প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ ‘একটি বাড়ি একটি খামার-আমার বাড়ি আমার খামার-পল্লী সঞ্চয় ব্যাংক’-এর বিষয়ে ‘ডক্টর অব ফিলোসফি’ (পিএইচডি) গবেষণা প্রতিবেদন সম্পন্ন করেছেন ব্যাংকটির পরিচালক হারুন-অর-রশীদ হাওলাদার। যিনি উপজেলা চেয়ারম্যানদের সংগঠন বাংলাদেশ উপজেলা পরিষদ অ্যাসোসিয়েশনের সভাপতি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেনের তত্ত্বাবধানে এ গবেষণা কার্য সম্পন্ন করেন দীর্ঘ ছয় বছরে। গতকাল গবেষণা শেষে ব্যাংকটির চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেনের কাছে ২৩৮ পৃষ্ঠার প্রতিবেদন তুলে দেন তিনি। এতে কর্মসূচির দুর্বলতা ও ঝুঁকি হ্রাসে ২০টি সুপারিশ করা হয়।

এ উপলক্ষে গতকাল রাজধানীর ইস্কাটনে ব্যাংকটির সম্মেলনকক্ষে ‘একটি বাড়ি একটি খামার-আমার বাড়ি আমার খামার-পল্লী সঞ্চয় ব্যাংক’-এর ভূমিকা শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। ব্যাংকের চেয়ারম্যান মো. আকরাম-আল-হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতাউর রহমান, গবেষণা সুপারভাইজার অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন, ঢাকা সরকারি টিটি কলেজের উপাধ্যক্ষ ড. মমতাজ সাহানারা প্রমুখ। গবেষণা সহকারী কৃষিবিদ ড. শাহ মো. আতিকউল্লাহ্, গবেষক ও উপস্থাপক হারুন-অর-রশীদ হাওলাদারসহ ব্যাংকটির পরিচালনা পর্ষদের সদস্যরা।

অনুষ্ঠানে ব্যাংকটির চেয়ারম্যান আকরাম-আল-হোসেন বলেন, যথাযথ প্রক্রিয়ায় গ্রামীণ দারিদ্র্য বিমোচনে প্রধানমন্ত্রীর স্বপ্ন ও উপহার ‘একটি বাড়ি একটি খামার-আমার বাড়ি আমার খামার-পল্লী সঞ্চয় ব্যাংক’-এর ভূমিকা মূল্যায়ন শীর্ষক পিএইচডি গবেষণা প্রতিবেদন সম্পন্ন হয়েছে। এ বিষয়ে কোনো ধরনের ছাড় দেওয়া হয়নি। এই গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এই ব্যাংকের চ্যালেঞ্জ ও সম্ভাবনার কথা। ২০০৯ সাল থেকে শুরু হওয়া একটি বাড়ি একটি খামার আজ পল্লী সঞ্চয় ব্যাংকে রূপান্তরিত হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর