শুক্রবার, ১২ আগস্ট, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত

হাই কোর্টে এক দিনে ১১৮৫ মামলার নিষ্পত্তি

নিজস্ব প্রতিবেদক

নতুন পুরনো মিলিয়ে এক দিনে ১ হাজার ১৮৫ মামলা নিষ্পত্তি করেছে হাই কোর্টের একটি বেঞ্চ। এর মধ্যে ৮৫টি নিয়মিত মামলা। বাকি মামলাগুলো অন্তর্বর্তী জামিন সংক্রান্ত ২ বছর আগের।

গতকাল বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চে এসব মামলার নিষ্পত্তি হয়। ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী বলেন, ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারা অনুসারে ২০২০ সাল পর্যন্ত পুরোনো ফৌজদারি বিবিধ মামলাগুলো দ্রুত শুনানি এবং নিষ্পত্তির উদ্যোগ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর আগে গত ২১ এপ্রিল উচ্চ আদালত দুই দিনে বিশেষ ১৩টি বেঞ্চে ৮ হাজার ৫১৭টি জামিন সংক্রান্ত মামলার চূড়ান্ত নিষ্পত্তি করেছিলেন। 

‘জামিন মঞ্জুর ও জামিনের অর্থের পরিমাণ হ্রাসের ক্ষমতা’ সংক্রান্ত ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারার এসব মামলা (মূলত আবেদন) হয়েছিল। মামলা জট কমাতে পুরোনো এসব ‘ফৌজদারি বিবিধ’ মামলা দ্রুত শুনানি ও নিষ্পত্তির উদ্যোগ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সে উদ্যোগ বাস্তবায়নে ২০১৬, ২০১৭, ২০১৮ ও  ২০১৯ সালের জামিন সংক্রান্ত এসব মামলার শুনানি ও নিষ্পত্তির জন্য গত ১৭ এপ্রিল ১৩টি দ্বৈত বেঞ্চ গঠন করে দেন। সেসব বেঞ্চে উল্লেখযোগ্য সংখ্যক মামলার নিষ্পত্তি হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর