শুক্রবার, ১৬ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
১ অক্টোবর থেকে ঘরে বসে দেওয়া যাবে আমদানি-রপ্তানির ফি

বন্ধ হয়ে যাচ্ছে চালানে মাশুল পরিশোধ

নিজস্ব প্রতিবেদক

আমদানি ও রপ্তানির প্রধান নিয়ন্ত্রকের দফতরের সেবার জন্য নির্ধারিত মাশুল ও মূল্য সংযোজন কর (ভ্যাট) প্রচলিত চালানে আর পরিশোধ করা যাবে না। আগামী ১ অক্টোবর থেকে এ পদ্ধতিতে মাশুল পরিশোধের সুযোগ বন্ধ করে দেওয়া হচ্ছে। এর বদলে ঘরে বসেই যাতে ব্যবসায়ীরা অনলাইন বা মোবাইল ব্যাংকিংয়ে সেবার মাশুল পরিশোধ করতে পারে সে সুযোগ দেওয়া হচ্ছে। এ বিষয়ে গতকাল একটি নির্দেশনা জারি করেছে আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দফতর।

এতে বলা হয়, বর্তমানে দফতরের সেবার জন্য নির্ধারিত ফি/চার্জ এবং মূল্য সংযোজন কর প্রচলিত চালানে বাংলাদেশ ব্যাংক এবং সোনালী  ব্যাংকের মাধ্যমে জমা দিয়ে আসছেন ব্যবসায়ীরা। এ পদ্ধতিতে জমাকৃত চালান পরবর্তী কার্যদিবসে হিসাব মহা নিয়ন্ত্রকের কার্যালয় (সিজিএ) কর্তৃক যাচাই করার পর নিষ্পত্তি করা হয়।

কর্মকর্তারা জানান, চালানে মাশুল পরিশোধে বিলম্বের ফলে আমদানি-রপ্তানিকারকদের নানা রকম সমস্যায় পড়তে হয়। দেখা গেছে, বৃহস্পতিবার কোনো চালান জমা দিলে শুক্র ও শনিবার বন্ধ থাকায় সেটি রবিবার দুপুর বারোটার পর সিজিএ অফিস অনলাইনে যাচাই কার্যক্রম শুরু করে। এর  ফলে বৈদেশিক বাণিজ্যে দ্রুত সেবা পাচ্ছেন না ব্যবসায়ীরা। উদ্ভূত সমস্যা সমাধানে ও ব্যবসায়ীদের দ্রুত সেবা দিতে ১ অক্টোবর থেকে প্রচলিত চালানে মাশুল পরিশোধ বন্ধ করে দেওয়া হচ্ছে।

যেভাবে মাশুল পরিশোধ করা যাবে : ব্যবসায়ীরা তাদের আমদানি-রপ্তানি সংশ্লিষ্ট সেবাগ্রহণের জন্য আবেদনের সময় এর বিপরীতে নির্ধারিত মাশুল বা ভ্যাট অনলাইনেই জমা দিতে পারবেন। যে কোনো ব্যাংকের অ্যাকাউন্ট, ক্রেডিট বা ডেবিটকার্ড এবং মোবাইল ব্যাংকিং (বিকাশ, নগদ, ইউক্যাশ, শিউরক্যাশ ইত্যাদি) এর যে কোনো পদ্ধতি ব্যবহার করে ঘরে বসেই সেবার মাশুল পরিশোধ করা যাবে। অনলাইনে জমাকৃত মাশুল বা ভ্যাট সংক্রান্ত তথ্য রিয়েল টাইমে অনলাইনে যাচাই করা যাবে। ফলে ব্যবসায়ীরা বৈদেশিক বাণিজ্যে দ্রুত সেবা পাবেন।

বৈদেশিক বাণিজ্যের জন্য বর্তমানে আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের দফতর থেকে ৫০টিরও বেশি ধরনের সেবা দেওয়া হয়, যেগুলোর বিপরীতে ১ হাজার থেকে ৩ লাখ টাকা পর্যন্ত ফি বা মাশুল পরিশোধ করতে হয়। গত ১ সেপ্টেম্বর থেকে কিছু সেবার বিপরীতে মাশুল বাড়িয়েছে দফতরটি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর