শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

তালিকাভুক্ত ২২ জনের বিরুদ্ধে ব্যবস্থা চায় সংসদীয় কমিটি

দেশবিরোধী ষড়যন্ত্র

নিজস্ব প্রতিবেদক

দেশের বাইরে বসে বিভিন্ন মাধ্যমে অপপ্রচারকারী ও ‘দেশবিরোধী চক্র’ হিসেবে তালিকাভুক্ত ২২ জনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি দলীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন সংসদীয় কমিটির সদস্যরা। সংসদ ভবনে গতকাল ‘পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে এ পরামর্শ দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান। পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল  মোমেন, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, মো. হাবিবে মিল্লাত ও নাহিম রাজ্জাক বৈঠকে অংশ নেন। বৈঠকে কমিটির সভাপতি ফারুক খান বলেন, দেশবিরোধী চক্রের অপপ্রচারের বিরুদ্ধে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোর কর্মতৎপরতা বৃদ্ধির পাশাপাশি এ ধরনের অপকর্মের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে হবে। সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, আগামী জাতীয় নির্বাচন কেন্দ্র করে বাংলাদেশবিরোধী একটি চক্র বিদেশে বসে দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত থাকায় বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। দেশবিরোধীদের ক্রমাগত অপপ্রচারের কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত কতিপয় দেশের প্রতিনিধিরা বাংলাদেশ সম্পর্কে বিরূপ মনোভাব প্রকাশ করতে শুরু করেছে। হাবিবে মিল্লাত বলেন, সরকারবিরোধী তথা দেশবিরোধী চক্রটি দেশের বাইরে বসে বিভিন্ন ধরনের তথ্য দিয়ে দেশের মধ্যে একটি অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেশবিরোধী চক্রের ২২ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে। তিনি তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের পাশাপাশি এ ব্যাপারে দল থেকেও একটি দিকনির্দেশনা থাকা দরকার বলে মনে করেন।

নাহিম রাজ্জাক বলেন, সরকার তথা দেশবিরোধী চক্রের ষড়যন্ত্রগুলো সঠিকভাবে মোকাবিলা করতে হলে বিদেশি কূটনীতিকদের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকের পাশাপাশি বেশি করে অনানুষ্ঠানিক বৈঠক করার ওপর গুরুত্ব দিতে হবে। তিনি দেশবিরোধী অপপ্রচারের বিরুদ্ধে ‘ঢাকা ডায়ালগ’ আয়োজনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানান।

সংসদ সচিবালয় জানায়, বৈঠকে ডেনমার্কে বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের কর্মপরিকল্পনা উপস্থাপন করা হয়। পাশাপাশি বিশ্বের বিভিন্ন রাষ্ট্রে নিযুক্ত রাষ্ট্রদূতদের পারফরম্যান্স রিভিউয়ের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকে প্রধানমন্ত্রীর জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে অংশগ্রহণ ও ব্রুনাইয়ের মহামহিম সুলতানের বাংলাদেশ ভ্রমণের ওপর পৃথক দুটি প্রতিবেদন উপস্থাপন করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর