রবিবার, ২৬ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

খাদ্য রপ্তানিতে যথেষ্ট সম্ভাবনা রয়েছে : মন্ত্রিপরিষদ সচিব

নিজস্ব প্রতিবেদক

খাদ্য রপ্তানিতে বাংলাদেশের যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, বিদেশে বাংলাদেশের খাদ্যের ব্যাপক চাহিদা রয়েছে। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় আমরা রপ্তানিতে পিছিয়ে আছি। গতকাল রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ’ আয়োজিত ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তা মান ও প্রবিধানের সমন্বয়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এ কারণে নিরাপদ খাদ্য আইন করা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কাজ করছে। আমরা রপ্তানির বহুমুখীকরণ করতে চাই। খাদ্য রপ্তানিতে যথেষ্ট সম্ভাবনা আছে। বাংলাদেশের খাদ্যের ব্যাপক চাহিদাও রয়েছে। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় আমরা এ খাতে পিছিয়ে আছি। খাদ্যের মান উন্নয়ন ও বিশুদ্ধতা নিশ্চিত করা হলে তা এই খাতকে সমৃদ্ধ করবে। তিনি আরও বলেন, গুণগত মানসম্পন্ন ও বিশুদ্ধ খাদ্য নিশ্চিত করতে পারলে আন্তর্জাতিক খাদ্যের বাজারে প্রবেশ করা যাবে।

আমরা নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সম্বন্বিত পদক্ষেপ নিচ্ছি। আমি বিশ্বাস করি, যখন নিয়মনীতি কার্যকর হবে, তখন দেশের মানুষের ফুড চেইনেও নিরাপদ খাদ্য ঢুকে যাবে। আমি বিশ্বাস করি, খাদ্যকে নিরাপদ করা কারও একার দায়িত্ব নয়।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন বলেন, বাংলাদেশের জনগণের নিরাপদ খাদ্য নিশ্চিতে প্রধানমন্ত্রী খুবই আগ্রহ প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রীর নেতৃতে আমরা দেশের মানুষের নিরাপদ খাদ্য নিশ্চিতে কাজ করছি। তবে একটি সংগঠনের পক্ষে ১৭০ মিলিয়ন মানুষের জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করা খুবই কঠিন কাজ। তাই নিরাপদ খাদ্য নিশ্চিতে সবাইকে এগিয়ে আসতে হবে।

ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশনের (এফএও) বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন বলেন, বাংলাদেশের খাদ্য আরও আন্তর্জাতিক হয়ে উঠছে এফএওর সহায়তায়, বাংলাদেশ এখন কোডেক্সের মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্য করার পথে রয়েছে। এটি করার মাধ্যমে, দেশ নিজেকে মানসম্পন্ন, নিরাপদ খাদ্যের একটি বিশ্বস্ত সরবরাহকারী হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার ভিত্তি স্থাপন করছে।

বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আবদুল কাইউম সরকারের সভাপতিত্বে কর্মশালায় আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার, ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের মুখপাত্র মাউরিজিও সিয়ান, এফএও আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা বিশেষজ্ঞ সঞ্জয় দাভে, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সদস্য রেজাউল করিম, মনজুর মোর্শেদ, প্রফেসর আবদুল আলিমসহ বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর