২৯ মার্চ, ২০২০ ০৯:৪৬

আইন প্রয়োগ করে ভেন্টিলেটর তৈরির নির্দেশ ট্রাম্পের

অনলাইন ডেস্ক

আইন প্রয়োগ করে ভেন্টিলেটর তৈরির নির্দেশ ট্রাম্পের

আমেরিকায় ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সাথে বাড়ছে ভেন্টিলেটরের চাহিদা। তাই আইন প্রয়োগ করে ভেন্টিলেটর তৈরির নির্দেশ দিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

‘ডিফেন্স প্রোডাকশান অ্যাক্ট’ নামে ওই আইন প্রয়োগ করে গাড়ি প্রস্তুতকারক সংস্থা জেনারেল মোটরসকে যত দ্রুত সম্ভব বেশি সংখ্যায় ভেন্টিলেটর তৈরির নির্দেশ দিয়েছেন তিনি।

ওই আইন অনুযায়ী, দেশের বিপর্যয় সামলাতে প্রেসিডেন্ট তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে কোনও সংস্থাকে সব কিছু ফেলে শুধুমাত্র যুদ্ধের সরঞ্জাম বানাতে বলতে পারেন। গতকাল হোয়াইট হাউসে ট্রাম্প সাংবাদিকদের জানান, এখন প্রয়োজন প্রচুর পরিমাণ ভেন্টিলেটর। সে জন্যই জেনারেল মোটরসকে সব কাজ ছেড়ে এখন এই নির্দেশ দিয়েছেন তিনি।

কয়েকদিন আগেই ওই গাড়ি সংস্থার বিরুদ্ধে ক্ষোভ জানিয়েছিলেন প্রেসিডেন্ট। টুইটারে অভিযোগ করেন, ৪০ হাজারের বদলে মাত্র ৬ হাজার ভেন্টিলেটর বানাবে বলে জানিয়েছে ওই সংস্থা। কিন্তু দেশ জুড়ে প্রতিদিন চাহিদা যে ভাবে বাড়ছে, তাতে মাত্র ৬ হাজার ভেন্টিলেটরে কিছু হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ট্রাম্প। এখন যা পরিস্থিতি, তাতে শুধু নিউ ইয়র্কেই প্রয়োজন ৪০ হাজার ভেন্টিলেটর। এখনই সেখানে আক্রান্তের সংখ্যা ৪৫ হাজার ছাড়িয়েছে। ট্রাম্পের কথায়, ‘‘ওরা (জেনারেল মোটরস) আর্থিক লেনদনের বিষয় নিয়ে সময় নষ্ট করছিল। আপাতত ওদের সঙ্গে আমাদের কথাবার্তা সদর্থক হয়েছে। তবে আমাদের প্রয়োজনটা এখন এতটাই বেশি যে চুক্তির বাইরে গিয়েও কাজ করতে হতে পারে ওই সংস্থাকে।’’

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর