২৯ মার্চ, ২০২০ ১১:২৯

করোনাভাইরাস: বিক্রি বেড়েছে যেসব পণ্যের

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস: বিক্রি বেড়েছে যেসব পণ্যের

সংগৃহীত ছবি

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। এ ভাইরাস ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। এ পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। এদিকে, করোনা আতঙ্কে এরই মধ্যে ধস নেমেছ বিশ্ব বাণিজ্যে। তবে বেশ কিছু খুচরা ব্যবসায়ী বলছে, অন্যান্য সময়ের চেয়ে করোনার সময়ে তাদের বেঁচা বিক্রি অনেক বেশি হচ্ছে।

পড়ার বই:
অন্যান্য সময়ের চেয়ে মানুষ বই কিনছে বেশি। বিশেষ করে মহামারীর কাল্পনিক বিবরণগুলোর বেশি চাহিদা রয়েছে। যুক্তরাজ্যে গেল সপ্তাহে সবচেয়ে বেশি বিক্রিত বই এর নাম ডিন কুনট্জ এর দ্যা আইস অফ ডার্কনেস। চীনের উহানের এক ভাইরাসের বর্ণনা আছে বইটিতে। আরেকটি বই অনেক বেশি বিক্রি হচ্ছে তা হলো আলবার্ট ক্যামাসের দ্যা প্লেগ।

বাইসাইকেল ও এক্সসারসাইজ গিয়ার:
লন্ডনের সাইকেল স্টোরগুলো অন্যান্য সময়ের চেয়ে ব্যস্ত সময় কাটাচ্ছে। বিক্রি বেড়েছে শতকরা ১৫ ভাগ। মানুষ গণপরিবহন এড়াতে নিজের সুবিধার জন্য সাইকেল ব্যবহার করছে আগের চেয়ে বেশি। সেই সাথে বেড়েছে ব্যায়াম করার বাইকের সংখ্যাও। 

বাড়ি এবং বাগানের জন্য প্রয়োজনীয়:
বেড়েছে গাছের চারা বা বীজের বিক্রিও। একজন গাছ বিক্রেতা জানান, সব ক্রেতা সামাল দিতে শেষ পর্যন্ত অর্ডার নেওয়া বন্ধ করা হয়েছে। অনেকে আবার বাড়ির ভেতরে সময় কাটানোর জন্য সেলাই করার মাধ্যমে সময় কাটাচ্ছে। 

ইনডোর এবাং আউটডোর গেমস:
গেমস সরবরাহকারী অ্যান্ডি বেরেসেফোর্ড জানান, তার স্টকে যেসব টেবিল টেনিসের টেবিল ছিল তার সব বিক্রি হয়ে গেছে। তিনি বলেন, আমি গত সপ্তাহে ১২৪টি টেবিল বিক্রি করেছি যা গেল বছর এ সময়ে ছিল ১৫ টা। তবে স্কুল ,কলেজ বন্ধের পর অর্ডার নেওয়া বন্ধ হয়েছে বলে জানান তিনি।

কফি:
আগে মানুষ যেখানে অফিসের জন্য অর্ডার করত এখন সেই অর্ডারের পরিমাণ দ্বিগুণ হয়েছে। পরিস্থিতি সামাল দিতে আলাদ করে স্টাফ রাখছে কফি ব্যবসায়ীরা।

ইলেকট্রিক যন্ত্র:
ঘরে খাবার সংগ্রহের জন্য মানুষ ফ্রিজ কিনছে অনেক বেশি। সেই সাথে ল্যাপটপ অর্ডার করছে অনলাইনে। এছাড়া বাসায় সোফায় কাজ করার পরিবর্তে মানুষের অফিসের বিভিন্ন সরঞ্জামও অর্ডার করছে অনলাইনে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর