শিরোনাম
প্রকাশ : ১ এপ্রিল, ২০২০ ১৬:২১

করোনাভাইরাস মারতে সক্ষম এই 'যন্ত্রদানব'!

অনলাইন ডেস্ক

করোনাভাইরাস মারতে সক্ষম এই 'যন্ত্রদানব'!

গোটা বিশ্বের কাছেই এখন আতঙ্কের একটাই নাম 'করোনাভাইরাস'। দেশে-দেশে মৃত্যুমিছিল। বাদ যাচ্ছে না ভারতও। ক্রমেই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এই পরিস্থিতিতে করোনাকে জব্দ করতে  ছুটছেন বিশেষজ্ঞদের। এখনও পর্যন্ত সার্বিকভাবে কোনো প্রতিষেধকের খোঁজও মেলেনি। 

এ অবস্থায় অভাবনীয় এক আবিষ্কারের খোঁজ দিলেন ভারতের কয়েকজন গবেষক। যাদের মধ্যে রয়েছেন ভারতের খড়গপুর আইআইটি ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষক দেবায়ন সাহা।

করোনাভাইরাসকে মারতে তারা আবিষ্কার করেছেন 'Airlens Minus Corona' (এয়ারলেন্স মাইনাস করোনা) নামে একটি যন্ত্র।

দেবায়নের সঙ্গে আছেন আলিগড় বিশ্ববিদ্যালয়, এইমস-এর মতো প্রতিষ্ঠানের গবেষকরাও। তারা যে যন্ত্রটি আবিষ্কার করেছে, তা দেখতে অনেকটা রোবটের মতো, এককথায় বলা যেতে পারে 'যন্ত্রদানব'। তারা বলছেন, পরিবেশে থাকা করোনাভাইরাস মারতে সক্ষম তাদের তৈরি যন্ত্র।

কীভাবে কাজ করবে এই যন্ত্র? প্রায় সাত ফুট উচ্চতার এই যন্ত্রটির মুখের ভেতরে রয়েছে একটি ফ্যান। রয়েছে ইনভার্টারের বেশ কিছু ব্যাটারি। যন্ত্রটির ভেতরে রয়েছে পানির ট্যাংক। গবেষকরা বলছেন, ব্যাটারির মাধ্যমে সেই ট্যাংকের পানি চার্জড হয়ে তা বেরিয়ে আসবে ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে। আর সেই জলেই নষ্ট হয়ে যাবে করোনাভাইরাস।

তবে, এই জল কিন্তু সাধারণ নয়, আয়নাইজড। হাইলি চার্জড ওয়াটার পদ্ধতিতে ড্রপলেট আকারে ছড়িয়ে পড়ে এই যন্ত্র করোনাভাইরাসকে নষ্ট করে দেবে। হুগলির দিল্লি রোডের ধারে একটি বন্ধ কারখানায় তাঁরা এই যন্ত্রটি তৈরি করেছেন। 

দেবায়ন জানিয়েছেন, এই যন্ত্রের কোনো পেটেন্ট তারা চান না। করোনা রোখাই সবচেয়ে জরুরি বিষয় এখন। ইতোমধ্যে কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে তিনি আবেদন করেছেন, বাজার, হাসপাতাল-সহ বিভিন্ন জায়গাকে করোনামুক্ত করতে এই যন্ত্র ব্যবহার করা হোক। ইতোমধ্যে এই যন্ত্রের ব্যবহার করে সুফল পেয়েছে ভিয়েতনামের মতো দেশ। এই যন্ত্র তৈরি করতে সময় লেগেছে মাত্র ৫ দিন। সূত্র: এইসময়। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য