১৪ আগস্ট, ২০২০ ১০:২৭

আমিরাতের করোনা ভ্যাকসিন ১৫ হাজার স্বেচ্ছাসেবীর ওপর প্রয়োগ সম্পূর্ণ

অনলাইন ডেস্ক

আমিরাতের করোনা ভ্যাকসিন ১৫ হাজার স্বেচ্ছাসেবীর ওপর প্রয়োগ সম্পূর্ণ

সংযুক্ত আরব আমিরাত করোনাভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিনের তৃতীয় ধাপের পরীক্ষা লক্ষ্যমাত্রা অর্জন করেছে। এক মাসেরও কম সময়ের মধ্যে ১৫ হাজার স্বেচ্ছাসেবী এই ভ্যাকসিন গ্রহণ করেছেন। খবর খালিজ টাইমসের।

সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য ও প্রতিরোধ মন্ত্রণালয় (এমওএইচপি), স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য পরিষেবা সংস্থার (এসএইচএ) সহযোগিতায় গত ১৬ জুলাই এই পরীক্ষা শুরু হয়েছিল।

কর্তৃপক্ষ স্বেচ্ছাসেবকদের মানবতা-৪ এর অংশ হিসেবে এই করোনা ভ্যাকসিনের ট্রায়ালে অংশ নিতে অনুরোধ জানিয়েছিল। সেই ডাকে সাড়া দিয়ে ১৫ হাজার স্বেচ্ছাসেবী ভ্যাকসিনটি নিজেদের শরীরে গ্রহণ করেছেন। এর মধ্যে ৪ হাজার ৫০০ জন এ পর্যন্ত দু’টি ভ্যাকসিন নিয়েছেন।

আর এই প্রক্রিয়াটি সহজ করতে ১৪০ জনেরও বেশি চিকিৎসক, ৩০০ নার্স, প্রশাসনিক ও প্রযুক্তিগত সহায়তা কর্মীরা কাজ করেছে।

খবরে আরও বলা হয়েছে, এখন স্বেচ্ছাসেবীরা দ্বিতীয়বারের ডোজ নিতে যাচ্ছেন। আর এই ভ্যাকসিনটি ডেভেলপ করেছেন শীর্ষস্থানীয় ভ্যাকসিন নির্মাতা সিনোফার্ম।

নতুন করে কেউ যদি এই ট্রায়ালে অংশগ্রহণ করতে চান, তাহলে আগ্রহীরা এখনও www.4humanity.ae ঠিকানায় গিয়ে নিবন্ধন করতে পারবেন।

উল্লেখ্য, এই নমুনা ভ্যাকসিনটি মূলত ইনেক্টিভেট ভ্যাকসিন। যা তৈরি করেছে চীনা কোম্পানি সিনোফার্ম। তাদের সঙ্গে এই গবেষণায় যুক্ত আছে সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্যখাত। গত ১৬ জুলাই তারা তৃতীয় দফায় এই ভ্যাকসিনের মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে। যা একটি ভ্যাকসিন গবেষণার শেষ ধাপ হিসেবে বিবেচিত।

বিডি প্রতিদিন/আবু জাফর

সর্বশেষ খবর