শিরোনাম
প্রকাশ : ৩১ জানুয়ারি, ২০২১ ১৩:০৫
প্রিন্ট করুন printer

কক্সবাজারে পৌঁছাল করোনা টিকার ৮৪ হাজার ডোজ

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারে পৌঁছাল করোনা টিকার ৮৪ হাজার ডোজ

কক্সবাজার জেলায় পৌঁছাল ৮৪ হাজার করোনাভাইরাসের টিকা। আজ রবিবার সকালে বেক্সিমকো ফার্মার একটি কাভার্ড ফ্রিজার ভ্যানে করে এই টিকা এসে পৌঁছে। সকাল ১০ টার দিকে কক্সবাজার জেলা ইপিআই সেন্টারে টিকা নিয়ে কাভার্ড ভ্যানটি এসে পৌঁছালে কক্সবাজারের সিভিল সার্জন ডা মাহবুবুর রহমান এই টিকা গ্রহন করেন।  

এসময় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার, জেলা ইপিআই এর কর্মকর্তা সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সিভিল সার্জন ডা মাহবুবুর রহমান জানান, ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি যুক্তরাজ্যের অক্সফোর্ড এ্যাস্ট্রাজেনের টিকা কোভিশিল্ড কক্সবাজারে আনা হয়েছে। 

তিনি জানান, কক্সবাজার আনা ৮৪ হাজার টিকা জেলার ৪২ হাজার জনকে দুই ডোজ করে দেয়া হবে। এর মধ্যে ৬ হাজার জন রয়েছে রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত সরকারি-বেসরকারি সংস্থার প্রতিনিধি। তবে কক্সবাজারের উখিয়া ও টেকনাফ উপজেলায় আশ্রিত ১১ লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীর জন্য করোনা ভাইরাসের টিকা প্রদানের সিদ্ধান্ত পরে জানানো হবে।
 
সিভিল সার্জন আরও জানান, এই টিকা দেয়ার জন্য আজ থেকে জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মীদের প্রশিক্ষণ কর্মসূচি শুরু হয়েছে। আগামী চার দিন তাদের প্রশিক্ষণ দেয়া হবে। এই পর্যায়ে যারা প্রশিক্ষণ নিচ্ছে তারা উপজেলায় গিয়ে সেখানকার টিকা সংশ্লিষ্ট কর্মকর্তারা ও কর্মীদের প্রশিক্ষণ দেবে। 

কক্সবাজার জেলা সদর হাসপাতাল ও প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে করোনা ভাইরাসের এই টিকা প্রদানের সেন্টার হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারী সারাদেশের মতো কক্সবাজার জেলায় আনুষ্ঠানিক ভাবে টিকা প্রদান কর্মসূচি শুরু হবে। স্বাস্থ্যমন্ত্রী এই টিকা প্রদান কর্মসূচি আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করবেন। 


বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৪৪
প্রিন্ট করুন printer

করোনার ছোবলে প্রাণ গেল আরও প্রায় ১১ হাজার মানুষের

অনলাইন ডেস্ক

করোনার ছোবলে প্রাণ গেল আরও প্রায় ১১ হাজার মানুষের

করোনাভাইরাসের ছোবলে গত ২৪ ঘণ্টায় (বুধবার) আরও প্রায় ১১ হাজার মানুষের মৃত্যু হয়েছে। এতে বিশ্বজুড়ে ২৫ লাখ ছাড়াল করোনাভাইরাসে প্রাণহানি।

এদিন আড়াই হাজারের বেশি মৃত্যু দেখেছে যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে দেশটিতে মোট প্রাণহানি ৫ লাখ ১৮ হাজারের বেশি। দিনের দ্বিতীয় সর্বোচ্চ ১৪শ’র বেশি মানুষের মৃত্যু রেকর্ড করেছে ব্রাজিল। লাতিন দেশটিতে আড়াই লাখ ছাড়াল মোট প্রাণহানি।

একইদিন, করোনায় ১৩শ’র কাছাকাছি মানুষ মারা গেছে মেক্সিকোয়। এছাড়া, সাড়ে তিন থেকে ৪ শতাধিক মৃত্যু হয়েছে পোল্যান্ড-জার্মানি-স্পেন-রাশিয়া ও ব্রিটেনে।

বুধবারও নতুনভাবে ৪ লাখ ৩৮ হাজারের মতো মানুষের শরীরে মিলল কোভিড-১৯, মোট সংক্রমিত ১১ কোটি ৩০ লাখের ওপর।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১০:৩১
প্রিন্ট করুন printer

কয়েক সপ্তাহের মধ্যে চালু হচ্ছে কোভিড ট্রাভেল পাস

অনলাইন ডেস্ক

কয়েক সপ্তাহের মধ্যে চালু হচ্ছে কোভিড ট্রাভেল পাস

আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ) জানিয়েছে, কয়েক সপ্তাহের মধ্যেই তারা ডিজিটাল কভিড ট্রাভেল পাস চালু করতে পারবে। এ পাসটি হচ্ছে একটি অ্যাপ যা কোনো দেশে প্রবেশের ক্ষেত্রে যাত্রীর করোনা টেস্ট করা আছে কী না কিংবা ভ্যাকসিন নিয়েছেন কী না তা নিরীক্ষা করবে।

গতকাল বুধবার বিবিসির অনলাইন সংস্করণে এ খবর প্রকাশিত হয়েছে। করোনা টিকা কিংবা ভ্যাকসিন অনুমোদিত কর্তৃপক্ষ দিয়েছে কী না তাও যাছাই করবে এ অ্যাপ।   

কোভিড-১৯ মহামারির কারণে অনেক দেশ এখন ভ্রমণে নিষেধাজ্ঞা বহাল রেখেছে। বেশকিছু দেশ সীমিত পরিসরে আকাশপথে যোগাযোগ চালু করলেও রয়েছে নানা বিধিনিষেধ ও কড়াকড়ি। ফলে চাইলেই এক দেশের নাগরিক অন্য দেশ ভ্রমণ করতে পারছেন না। এতে বিপর্যয়ের মুখে পড়েছে সারা বিশ্বের এয়ারলাইন শিল্প। সেটি কাটিয়ে উঠতেই এমন পদক্ষেপ গ্রহণ করেছে আইএটিএ।  

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:৫৯
প্রিন্ট করুন printer

টিকা নেয়ার ১২ দিন পর ত্রাণ সচিব করোনায় আক্রান্ত

অনলাইন ডেস্ক

টিকা নেয়ার ১২ দিন পর ত্রাণ সচিব করোনায় আক্রান্ত
মো. মোহসীন

করোনায় আক্রান্ত হয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন। বর্তমানে তিনি রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। টিকা নেয়ার ১২ দিন পর তার শরীরে করোনাভাইরাস শনাক্ত হলো। বিষয়টি নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. সেলিম হোসেন।

তিনি জানান, সচিব স্যার অসুস্থবোধ করলে ১৮ই ফেব্রুয়ারি করোনার পরীক্ষার নমুনা দেন। এরপর ১৯শে ফেব্রুয়ারি করোনা পজেটিভ হওয়ার খবর আসে। এর আগে, গত ৭ই ফেব্রুয়ারি রাজধানীর জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালে তিনি করোনার টিকা নিয়েছিলেন। বর্তমানে তার সামান্য কাশি আছে। জ্বর নেই। শরীর দুর্বল।

গত ৭ ফেব্রুয়ারি সারাদেশে করোনার গণ টিকাদান কর্মসূচি শুরু হয়। এরপর দেশে এখন পর্যন্ত টিকা নিয়েছেন ২৬ লাখের বেশি মানুষ। কিছুসংখ্যক মানুষের পার্শ্বপ্রতিক্রিয়ার খবরও পাওয়া গেছে। কিন্তু টিকা নেয়ার পর প্রথমবারের মতো কারও করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেল। এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য তৈরি হয়েছে। শুরু হয়েছে নানা আলোচনা।

এ বিষয়ে দেশের বিশিষ্ট ভাইরোলজিস্ট, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, ভাইরাসটির শক্তিকালীন সময় ১৫ দিন। এর আগেই তিনি সংক্রমিত হয়ে থাকতে পারেন। তিনি হয়তো টের পাননি। তার লক্ষণ প্রকাশ পায়নি। কিন্তু তিনি সংক্রমিত হয়েছেন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:৪২
প্রিন্ট করুন printer

বিশ্বে করোনায় মৃত্যু ২৫ লাখ ৭ হাজার ছাড়াল

অনলাইন ডেস্ক

বিশ্বে করোনায় মৃত্যু ২৫ লাখ ৭ হাজার ছাড়াল

করোনার বিভিন্ন টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। বিশ্বে করোনায় মৃত্যু ২৫ লাখ ৭ হাজার ছাড়িয়েছে। করোনায় বিশ্বে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১১ কোটি ৩০ লাখ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ কোটি ৩০ লাখ ৮৪ হাজার ৮৫২ জন এবং মৃত্যু হয়েছে ২৫ লাখ ৭ হাজার ৭৬৮ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ কোটি ৮৭ লাখ ১ হাজার ৪৭২ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন দুই কোটি ৮৯ লাখ ৭৪ হাজার ৬২৩ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ১৮ হাজার ৩৬৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ১০ লাখ ৪৬ হাজার ৪৩২ জন এবং মারা গেছেন এক লাখ ৫৬ হাজার ৭৪২ জন।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:২১
আপডেট : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ০৯:৩০
প্রিন্ট করুন printer

জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা নিরাপদ: এফডিএ

অনলাইন ডেস্ক

জনসন অ্যান্ড জনসনের করোনা টিকা নিরাপদ: এফডিএ

যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জানিয়েছে, জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত করোনা টিকা নিরাপদ এবং কার্যকরী। এটি ফ্রিজারের পরিবর্তে রেফ্রিজারেটরে সংরক্ষণ করা যাবে। ফাইজার ও মর্ডানার টিকার তুলনায় এ টিকার দামও কম। 

আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইন এ খবর প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রে খুব শীঘ্রই ফাইজার ও মর্ডানা উদ্ভাবিত টিকার পর জনসনের করোনা টিকা অনুমোদন পেতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে।

গত মাসের করোনা টিকা ট্রায়ালের তথ্য প্রকাশ করে জনসন অ্যান্ড জনসন। গুরুতর অসুস্থতা সারিয়ে তুলতে এ টিকার কার্যকারিতার প্রমাণ পাওয়া গেছে বলেও দাবি করেছিল কোম্পানিটি। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে গুরুতর অসুস্থতা সারিয়ে তুলতে জনসনের টিকা ৮৫ ভাগ কার্যকরী। তবে এর গড়পড়তা কার্যকারিতার হার ৬৬ ভাগ। এ টিকার ট্রায়ালে কারও মৃত্যু হয়নি এবং কাউকে হাসপাতালেও ভর্তি হতে হয়নি। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর