১৩ মে, ২০২১ ১৩:১০

করোনা থেকে শিশুদের বাঁচাতে ওষুধের চেয়ে যে বিষয়টির ওপর বেশি জোর দিচ্ছেন চিকিৎসকরা

অনলাইন ডেস্ক

করোনা থেকে শিশুদের বাঁচাতে ওষুধের চেয়ে যে বিষয়টির ওপর বেশি জোর দিচ্ছেন চিকিৎসকরা

বর্তমানে করোনায় তরুণ-তরুণীরা তো বটেই, শিশুদের আক্রান্ত হওয়ার আশঙ্কার কথাও শোনা যাচ্ছে। এতে বহু বাবা-মা সন্তানদের করোনা সংক্রমণ থেকে বাঁচাতে মাল্টিভিটামিন বা জিঙ্ক ট্যাবলেট খাওয়াতে শুরু করেছেন। এতে রোগ প্রতিরোধ শক্তি বাড়ে, কিন্তু শিশুদের জন্য এই ধরনের ‘সাপ্লিমেন্ট’ কি আদৌ নিরাপদ? চিকিৎসকরা বলছেন, একেবারেই নয়। বিশেষ করে ৫ বছরের নীচে যাদের বয়স, তাদের বড় ক্ষতি হতে পারে এই ধরনের ট্যাবলেট খেলে।

কী ধরনের বিপদ ডেকে আনতে পারে এই ‘সাপ্লিমেন্ট’

চিকিৎসকেদের কথায়, শিশুরা তাদের প্রয়োজনীয় রোগ প্রতিরোধ শক্তি জোগাড় করে নেয় রোজকার খাবার থেকেই। আলাদা করে ভিটামিন খাওয়ানোর দরকার হয় না। খাওয়ালে তা আর্থারাইটিস বা হাড়ের নানা রোগ ডেকে আনতে পারে। এছাড়াও মুখের ঘা, চোখের সমস্যা, পেশির ব্যথা দেখা দিতে পারে। শিশুদের বৃদ্ধিও বন্ধ হয়ে যেতে পারে এই ধরনের মাল্টিভিটামিনের কারণে।

তাহলে উপায়

করোনা থেকে বাঁচাতে রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে হবে। কিন্তু তার জন্য মাল্টিভিটামিন নয়, শিশুদের দিতে হবে সুষম আহার। চিকিৎসকেদের পরামর্শে ওদের প্রয়োজনীয় খাবার দিতে হবে নিয়ম করে। এর বাইরে চিকিৎসকেরা গুরুত্ব দিচ্ছেন শিশুদের খেলাধুলায়। সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি মেনে ওদের খেলাধুলা করতে দিলে রোগ প্রতিরোধ শক্তি অনেকটাই বাড়বে। সূত্র: আনন্দবাজার

বিডি প্রতিদিন/কালাম

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর