২০ জানুয়ারি, ২০২২ ০৪:৫৯

ভারতে ফার্মেসি থেকে কেনা যাবে করোনার টিকা

অনলাইন ডেস্ক

ভারতে ফার্মেসি থেকে কেনা যাবে করোনার টিকা

ফাইল ছবি

আর হয়তো কয়েকদিন। তার পরই ভারতে খোলা বাজারে মিলতে চলেছে করোনার দুই টিকা- কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন। বুধবারই দুই ভ্যাকসিনকে এই অনুমোদন দেয় দেশটির কেন্দ্রীয় বিশেষজ্ঞ কমিটি। তাদের অনুমোদনপত্র পাঠানো হয়েছে কেন্দ্রের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে। তাদের ছাড়পত্র পেলেই দেশটির সব ফার্মেসিতে মিলবে এসব টিকা।  

 বুধবার সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অরগানাইজেশনের তরফে টুইট করে জানানো হয়, “এতদিন দুটি টিকা- কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন ভারতজুড়ে জরুরি ভিত্তিতে ব্যবহার করা হত। এবার তা স্বাভাবিক ব্যবহারের জন্য অনুমোদন দিল বিশেষজ্ঞ কমিটি। সেই অনুমোদন ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে পাঠানো হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে তারা।”

চলতি বছরের শুরুতেই পুণের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া কোভিশিল্ড খোলা বাজারে বিক্রির অনুমোদনের জন্য ভারতের ওষুধ নিয়ন্ত্রকের কাছে আবেদন করেছিল। সাধারণত টিকার দ্বিতীয় এবং তৃতীয় পর্যায়ের ট্রায়াল না হলে বাজারে বিক্রির ছাড়পত্র দেওয়া হয় না। এক্ষেত্রের সেরামের যুক্তি ছিল, ইতোমধ্যে দেশের ১২৫ কোটি মানুষ টিকা পেয়েছে। ফলে সরকারের হাতে উপযুক্ত প্রমাণ রয়েছে। তাহলে এই টিকাকে ছাড় দিতে আপত্তি কোথায়?  

সূত্র : সংবাদ প্রতিদিন, এনডিটিভি 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

সর্বশেষ খবর