৩ জুন, ২০২০ ২১:২৭

বিনামূল্যে ১০ লাখ পিস মাস্ক বিতরণ গ্রামীণ টেলিকমের

নিজস্ব প্রতিবেদক

বিনামূল্যে ১০ লাখ পিস মাস্ক বিতরণ গ্রামীণ টেলিকমের

করোনা মহামারিতে স্বাস্থ্য সুরক্ষায় এ পর্যন্ত ১০ লাখের বেশি পিস মাস্ক বিনামূল্যে সরবরাহ করেছে শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের প্রতিষ্ঠান গ্রামীণ টেলিকম। গতকাল রাজধানীর ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটি জানায়, আন্তর্জাতিক বিভিন্ন গবেষণায় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঘোষণা অনুযায়ী দেখা যায় যে, কাপড়ের তৈরি বিশেষ একটি নিট ফেব্রিক্স (গেঞ্জির কাপড়) এর তৈরি মাস্ক ব্যবহার করা হলে করোনাভাইরাস সংক্রমণ লক্ষণীয়ভাবে কমে যায়। দেশে করোনাভাইরাস সংক্রমণ চলা অবস্থায় নানা কারণে মানুষকে ঘর থেকে বের হতে হচ্ছে। তাই স্বাস্থ্যবিধি মেনে ধীরে ধীরে সবকিছু খুলে দেয়া হচ্ছে।

স্বাস্থ্যবিধি মেনে চলার অন্যতম শর্ত হচ্ছে মাস্ক ব্যবহার করা। সকলের জন্য নিয়মিত মাস্ক ব্যবহার অপরিহার্য হলেও যাদের এই মাস্ক কেনার সামর্থ্য নেই এবং যাদের কাছে মাস্ক পৌঁছাচ্ছে না তাদের কাছে এই মাস্ক পৌঁছানোর উদ্যোগ নেয় গ্রামীণ টেলিকম।

সংস্থাটি জানায়, সরবরাহকৃত মাস্ক কার্যকর ও পুনঃব্যবহারযোগ্য হওয়ায় এর মাধ্যমে সাধারণ জনগণ বিশেষ করে দরিদ্র মানুষের মাস্ক ব্যবহার নিশ্চিত করা যেতে পারে। গ্রামীণ টেলিকমের অর্থায়নে গ্রামীণ ফেব্রিক্স অ্যান্ড ফ্যাশন্স লি. এর কারখানায় গত এপ্রিল মাসের শেষের দিকে এই মাস্ক উৎপাদন শুরু হয় এবং ৩০ এপ্রিল থেকে এই মাস্ক বিনামূল্যে দেশের প্রত্যন্ত অঞ্চলের দরিদ্র মানুষদের মধ্যে বিতরণ শুরু করা হয়।

এ পর্যন্ত ১০ লাখ ২০ হাজার মাস্ক উৎপাদন করা হয়েছে। গ্রামীণ গ্রুপের নিজস্ব প্রতিষ্ঠান ও গ্রামীণের বাইরে বিভিন্ন এনজিও, স্বেচ্ছাসেবী সংগঠনসহ মোট ৩৭টি প্রতিষ্ঠানের মাধ্যমে এ পর্যন্ত ১০ লাখের অধিক মাস্ক বিতরণ করা হয়েছে।

করোনাভাইরাস সার্বিকভাবে নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত এই মাস্ক উৎপাদন ও বিতরণ কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানায় ইউনূস সেন্টার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর