শনিবার, ২৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
মহাসড়কে অবৈধ যান

বগুড়ায় নয় মাসে ৩ কোটি টাকা জরিমানা আদায়

আবদুর রহমান টুলু, বগুড়া

মহাসড়কে সব ধরনের থ্রি-হুইলারসহ অবৈধ যানবাহন চলাচল বন্ধে মাঠে নেমেছে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন। গত নয় মাসে সাড়ে ১২ হাজার যানবাহনের বিরুদ্ধে মামলা হয়েছে। সরকারি কোষাগারে প্রায় সোয়া ৩ কোটি টাকা জমা পড়েছে। দুর্ঘটনা রোধে ও জনসচেতনতা বৃদ্ধি করতে লিফলেট ব্যানার ফেস্টুনের মাধ্যমে প্রচারণা চালিয়ে যাচ্ছে। এছাড়া চালক হেলপারদের দুর্ঘটনা এড়িয়ে স্বাভাবিকভাবে চলাচলে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করে যাচ্ছে হাইওয়ে পুলিশ। গতকাল সারা দেশে পালিত হয়েছে নিরাপদ সড়ক দিবস। দিনটিকে ঘিরে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নে পালন করেছে নানা কর্মসূচি।

বগুড়া রিজিয়ন সূত্র বলেছে, রাজশাহী ও রংপুর বিভাগ নিয়ে হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়ন গঠিত। গঠিত হওয়ার পর থেকে হাইওয়ে পুলিশ তাদের কাজ করে যাচ্ছে। মহাসড়কে শৃঙ্খলা ফেরাতে সচেতনতামূলক সভা করা হয়েছে হাইওয়ে রিজিয়নের বিভিন্ন থানা, ফাঁড়ি ও ক্যাম্প এলাকায়। হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের অধীনে হাইওয়ে থানা রয়েছে ৭টি, ফাঁড়ি রয়েছে ৭টি ও হাইওয়ে পুলিশের ক্যাম্প রয়েছে ১টি। এসব হাইওয়ে থানা, ফাঁড়ি ও ক্যাম্প এলাকায় জনগণ ও পরিবহন শ্রমিকদের জন্য সচেতনতামূলক সভা করা হয়েছে রিজিয়নের পক্ষ থেকে ৩০০টি। মহাসড়কে সব ধরনের অবৈধ যান চলাচল বন্ধ ও শৃঙ্খলা ফেরাতে এসব সভায় পরিবহন শ্রমিক ও সাধারণ জনগণকে সম্পৃক্ত করা হয়েছে। হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের অধীনে ২৯০টি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে ড্রাইভার ও হেলপারদের। জনসচেতনতায় ড্রাইভার হেলপার ও সাধারণ জনগণের মাঝে ৪০ হাজার লিফলেট বিতরণ করা হয়েছে। হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের অধীনে থাকা মহাসড়কের মানুষের মধ্যে ও যানবাহন চলাচলে সচেতনতামূলক ২৫০টি সাইন বোর্ড স্থাপন করেছে। মহাসড়কের পাশে স্থাপন করা এসব সাইনবোর্ডে রয়েছে বিভিন্ন ধরনের সচেতনতামূলক উক্তি ও চিহ্ন।

যা মহাসড়কে চলাচলকারী সাধারণ মানুষ ও ড্রাইভার-হেলপারদের চলাচলে সহযোগিতা হয়ে থাকে। মহাসড়কে অবৈধ ত্রি-হুইলার সহ চলাচলকারী যানবাহনের উপর চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ১২ হাজার ৭৪২টি মামলা হয়েছে। এরমধ্যে জানুয়ারিতে ১ হাজার ৩৩৬টি, ফেব্রুয়ারিতে ২ হাজার ১৮০টি, মার্চে ২ হাজার ৫২১টি, এপ্রিলে ১ হাজার ৪৯০টি, মে’তে ১ হাজার ৪৩৫টি, জুনে ১ হাজার ৩৩৩টি, জুলাইতে ৬৮১টি, আগস্টে ৭৫০টি ও সেপ্টেম্বরে ১ হাজার ১৬টি প্রসিকিউশন দাখিল করেছেন দায়িত্বরত কর্মকর্তারা। এসব প্রসিকিউশনের বিপরীতে সরকারি কোষাগারে জরিমানার অর্থ জমা হয়েছে ৩ কোটি ২৭ লাখ ১৬ হাজার ৬৫০ টাকা। হাইওয়ে পুলিশ বগুড়া রিজিয়নের পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন জানিয়েছেন, বগুড়া হাইওয়ে রিজিয়নের সদস্যরা সর্বদা মহাসড়কে শৃঙ্খলা বজায় রাখতে দায়িত্ব পালন করে যাচ্ছে। ফলে মহাসড়কে শৃঙ্খলা ফিরতে শুরু করেছে।  বিভিন্ন সময়ে মানুষের মধ্যে সচেতনতায় রিজিয়নের থানা, ফাঁড়ি ও ক্যাম্পের এলাকায় সদস্যরা জনসচেতনতায় লিফলেট ব্যানার ফেস্টুনের মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে। মহাসড়কে থ্রি-হুইলার, নছিমন, করিমনসহ সব অবৈধ যান চলাচল বন্ধ ও চলাচল করলে তাতে প্রসিকিউশন দাখিল করে আটক করা অব্যাহত রয়েছে। সড়কে সব প্রকার শৃঙ্খলা বজায় রাখতে সর্বদা প্রস্তুত রয়েছে হাইওয়ে পুলিশের সদস্যরা। এদিকে নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে নিরাপদ সড়ক চাই বগুড়ার সভাপতি মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, সড়ক ও মহাসড়কে দুর্ঘটনা রোধে করণীয় বিষয় নিয়ে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে স্মারকলিপি দেওয়া হয়েছে এবং শহরের ফুটপাথ দখলমুক্ত করতে বগুড়া পৌরসভার মেয়রকে স্মারকলিপি দেওয়া হয়েছে।

 

সর্বশেষ খবর