বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা

মহাসড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

মাদারীপুর সড়ক বিভাগের অধীন ঢাকা-মাওয়া-ভাঙ্গা-বরিশাল-পটুয়াখালী (এন-৮) জাতীয় মহাসড়কের ভাঙ্গা পৌরসভার হাসপাতাল মোড় থেকে ভাঙ্গা বাজার প্রবেশপথ পর্যন্ত দুই পাশের শতাধিক অবৈধ ব্যবসায় স্থাপনা বুলডোজার দ্বারা গুঁড়িয়ে দিয়েছে সড়ক বিভাগ। এর আগে ৩০ মে’র আগে ব্যবসায়ীদের নিজ দায়িত্বে মহাসড়কের দুই পাশ থেকে অবৈধ স্থাপনা সরিয়ে নিতে মাইকিং করেছিল মাদারীপুর সড়ক বিভাগ এবং রাস্তার মোড়ে মোড়ে সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী নাজমুল হাসানের নামসংবলিত নির্দেশনা টানিয়ে দেওয়া হয়েছিল। কিন্তু ২৯ মে পর্যন্ত কেউ দোকানপাট সরিয়ে না নেওয়ায় গতকাল সকালে এসব স্থাপনা বুলডোজার দিয়ে ভেঙে ফেলা হয়। উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দিয়েছেন সড়ক ও জনপথের কর্মকর্তারা।

 বিভাগের খুলনা জোনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এবং এস্টেট ও আইন কর্মকর্তা (উপসচিব) অনিন্দিতা রায়। এ সময় ভাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জিয়ারুল ইসলামসহ একদল পুলিশ আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত ছিলেন। এদিকে বুলডোজার দিয়ে অবৈধ ব্যবসাপ্রতিষ্ঠান উচ্ছেদ অভিযান পরিচালনার শুরু থেকেই ব্যবসায়ীদের মধ্যে মাল সরিয়ে নেওয়ার ব্যস্ততা লক্ষ করা গেছে। তারা ভ্যান ও পিকআপ নিয়ে এসে মালামাল সরিয়ে নিতে চেষ্টা করেছেন।

সড়কের পাশে দীর্ঘদিন চায়ের দোকান করতেন ভাঙ্গা পৌরসভার ছিলাধরচর মহল্লার নুরুল হক (৪২)। তিনি বলেন, ‘এ চায়ের দোকান করেই সংসার চালাতাম। এখন কীভাবে পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকব সে চিন্তাই করছি।’ সড়কের পাশের মুদি দোকানদার অসীম চৌধুরী বলেন, ‘আমি দীর্ঘদিন এখানে দোকান করছি। হঠাৎ উচ্ছেদ অভিযানে চিন্তার শেষ নেই।’ উচ্ছেদ অভিযান সম্পর্কে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপসচিব অনিন্দিতা রায় বলেন, ১৯৫৫ সাল থেকে এ জমির মালিক সড়ক বিভাগ। তাই এখানে অবৈধভাবে থাকার আর সুযোগ নেই।

সর্বশেষ খবর