৯ এপ্রিল, ২০২০ ১৯:৪৫

করোনা ঝুঁকিতে কুড়িগ্রাম কারাগার

কুড়িগ্রাম প্রতিনিধি

করোনা ঝুঁকিতে কুড়িগ্রাম কারাগার

বর্তমানে কুড়িগ্রাম জেলা কারাগারে ধারণ ক্ষমতার কয়েকগুণেরও বেশি আসামি থাকায় কারাগার স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে বলে জানা গেছে। ফলে জেলখানায় বন্দিদের মাঝে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। 
যদিও কর্তৃপক্ষ বলছে, সামাজিক দূরত্ব নিশ্চিত করা হচ্ছে কারাগারে। গত মঙ্গলবার থেকে বন্দি আসামিদের সাথে স্বজনদের সাক্ষাত পুরোপুরি বন্ধ করে দিয়েছে জেল কর্তৃপক্ষ।

ফলে কারাগারের আসামির স্বজনরা আরো চিন্তিত হয়ে পড়েছেন। কারাগারের জেলার লুৎফর রহমান জানান, এ কারাগারে আসামি ধারণ ক্ষমতা ১৬৩ জন। কিন্তু বর্তমানে ৭০৬ জন বন্দি রয়েছে যাদের মধ্যে ৬৭৭ জন পুরুষ এবং ২৯ জন নারী। প্রতিদিন নতুন আসামি যুক্ত হচ্ছে আরো। ফলে বর্তমান করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছেন এখানকার বন্দিরা। 

নতুন নির্দেশনায় গত মঙ্গলবার থেকে আসামিদের সাথে সাক্ষাত পুরোপুরি বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। তবে সম্প্রতি কারাগারের নির্দিষ্ট মোবাইলের বুথ থেকে একজন বন্দি তার স্বজনের সাথে ৫ মিনিট কথা বলার সুযোগ পাবেন।

তিনি আরো জানান, আদালত খোলা থাকলে প্রতিদিন গড়ে ২৫/৩৫জন আসামির জামিন পেতেন এবং তাতে কারাগারের ধারণ ক্ষমতা অনেকটা হালকা হতো। যদিও এখনও জামিনযোগ্য ধারার মামলার আসামি রয়েছে কিন্তু বর্তমানে কোন জামিন মিলছে না। ফলে কারাবন্দির পাশাপাশি কারাগারের সংশ্লিষ্টরাও পড়েছে স্বাস্থ্য ঝুঁকিতে।

তিনি বলেন, করোনা প্রতিরোধে কারাগারের প্রথম ফটক ও দ্বিতীয় ফটকে আসামি ও সাক্ষাত প্রার্থীদের সাবান দিয়ে হাত ধুয়ে প্রবেশ নিশ্চিত করা হয়েছে, সেই সাথে তাদের পরতে হয় মাস্ক। এছাড়া কারাগারের ভিতরে পর্যাপ্ত হাত ধোয়ার ব্যবস্থা রয়েছে। প্রতিদিন ওষুধ দিয়ে স্প্রে করা হচ্ছে ড্রেন ও ওয়ার্ডগুলোতে। এমনকি দায়িত্বপ্রাপ্ত যারা কারাগারে কাজ করেন তাদের জুতোর নিচেও স্প্রে করা হচ্ছে প্রতিনিয়ত।

জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট রেজাউল করিম জানান, বর্তমান পরিস্থিতি উত্তরণে বিচার বিভাগ ও পুলিশ প্রশাসনের সাথে আলোচনা করে সমাধানের পথ বের করা হবে।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর