শিরোনাম
প্রকাশ : ৩১ মে, ২০২০ ২২:৪৮
আপডেট : ৩১ মে, ২০২০ ২৩:৪৮

চা বিক্রেতার স্কুলে শতভাগ পাস

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

চা বিক্রেতার স্কুলে শতভাগ পাস
নলুয়া চাঁদপুর উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আবদুল খালেক

এবারের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় কুমিল্লা শিক্ষা বোর্ডে এক হাজার ৭৩২টির মধ্যে এবার ১৬১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা শতভাগ পাস করেছে। তার মধ্যে কুমিল্লার বরুড়া উপজেলার চা বিক্রেতা আবদুল খালেকের প্রতিষ্ঠিত স্কুলের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এনিয়ে এলাকায় খুশির আমেজ বাইছে।

স্থানীয় সূত্র জানায়, গ্রামের রাস্তার পাশে একটি চায়ের দোকান দেন নলুয়া চাঁদপুর গ্রামের মাক্কু মিয়ার ছেলে মোহাম্মদ আবদুল খালেক। কিছু টাকা জমিয়ে দোকানের নিকট ৫৪ শতক জমি কিনেন। সেই জমিতে ১৯৯৭ সালে নলুয়া চাঁদপুর উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়।  

স্কুলের প্রধান শিক্ষক মো. রফিকুল ইসলাম বলেন, পরীক্ষায় ৪৬ জন অংশ গ্রহণ করে সবাই পাস করেছে। জিপিএ -৫ পেয়েছে তিনজন। সামনে আরও ভালো ফলাফলের আশা করছি।

মোহাম্মদ আবদুল খালেক বলেন, এই গ্রামের ৮০ ভাগ লোক ছিল নিরক্ষর। কিছু ছেলে-মেয়ে প্রাইমারিতে পড়লেও দূরে হওয়ায় হাইস্কুলে যাচ্ছিল না। ব্যক্তিগত জীবনে তিনি নিঃসন্তান। ক্লাস সেভেন পর্যন্ত পড়েছেন। স্কুলের জন্য জমি দেওয়ায় প্রথম দিকে গ্রামের ও পরিবারের লোকজন তাকে পাগল বলতো। যেদিন তার স্ত্রী স্কুল দেখে বললেন-একটি ভালো কাজ করেছেন সেদিন অনেক আনন্দ পেয়েছেন। 

তিনি আরও বলেন, শিক্ষার জন্য একটি ফুল বাগান করে দিয়েছি। এখন শিক্ষক ও এলাকাবাসী তার পরিচর্যা করবে। তিনি স্কুলটি সরকারিকরণের দাবি জানিয়েছেন। 

এখানে একদিন একটি কলেজও প্রতিষ্ঠিত হবে বলে স্বপ্ন দেখেন মোহাম্মদ আবদুল খালেক। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর