শিরোনাম
প্রকাশ : ৯ জুলাই, ২০২০ ১৮:১৬

দিনাজপুরে গর্ভবতী নারীদের জন্য সেনাবাহিনীর বিনামূল্যে চিকিৎসাসেবা

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে গর্ভবতী নারীদের জন্য সেনাবাহিনীর বিনামূল্যে চিকিৎসাসেবা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী দিনাজপুর জেলায় গর্ভবতী মা ও শিশুদের মাঝে আবারো বিনামূল্যে চিকিৎসাসেবা ও ঔষধ বিতরণ করছে। গত ২৬ মার্চ থেকে এসব কার্যক্রমের অংশ হিসেবে গতকাল বুধবার (৮ জুলাই) দিনব্যাপী দিনাজপুর সদর উপজেলায় এ কার্যক্রম পরিচালনা করা হয়। 

৬৬ পদাতিক ডিভিশনের ১৬ পদাতিক ব্রিগেডের তত্ত্বাবধানে ৪ হর্স এবং ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্স এর যৌথ ব্যবস্থাপনায় মেডিকেল ক্যাম্পেইন, করোনার নমুনা সংগ্রহ ও ঔষুধ বিতরণসহ প্রায় তিন শতাধিক গর্ভবতী মা ও শিশুদের মাঝে সেবা প্রদান করা হয়।

দিনাজপুর জেলার সদর উপজেলায় বীর উত্তম শহীদ মাহবুব সেনানিবাসের ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্সের তত্ত্বাবধানে সিএমএইচ বিইউএসএমএস এবং সিএমএইচ সৈয়দপুরের বিশেষজ্ঞ চিকিৎসকগণ কর্তৃক সামাজিক দূরত্ব বজায় রেখে ৪ হর্সের সহযোগিতায় প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে গর্ভবতী মা এবং শিশুদের স্বাস্থ্য সেবা প্রদান করেছে। 

চিকিৎসা ক্যাম্পের নেতৃত্ব দেন ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্সের অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ হাসমত উল্লাহ খান। চিকিৎসকদের মধ্যে ছিলেন শিশুরোগ বিশেষজ্ঞ লেঃ কর্ণেল আফরোজা আখতার, স্ত্রীরোগ ও ধাত্রী বিদ্যা বিশেষজ্ঞ মেজর রাফিয়া সুলতানা, মেডিকেল অফিসার  ক্যাপ্টেন দিলরুবা ইয়াছমিন। 

অধিনায়ক, ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্স লেঃ কর্ণেল মোঃ হাসমত উল্লাহ খান বলেন, গর্ভবতী মহিলাদের বিনামূল্যে চিকিৎসা সেবা, ঔষধ বিতরণ ও প্রয়োজনীয় উপদেশ সম্বলিত লিফলেট প্রদান করা হয়। গর্ভবতী মায়েদের করোনা লক্ষণ অনুযায়ী পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করে সিএমএইচ হতে পরীক্ষা সম্পন্ন করে শুক্রবারে করোনা পরীক্ষার ফলাফল জানিয়ে দেয়া হবে। 

তিনি আরও বলেন, এছাড়াও শিশুরোগ বিশেষজ্ঞ কর্তৃক শিশুদের  চেকআপসহ প্রয়োজনীয় ঔষধ প্রদান করা হয়। সকল রোগীদের চিকিৎসার পাশাপাশি করোনাভাইরাস হতে কিভাবে নিজেকে এবং নিজ পরিবারকে রক্ষা করা যায় সে ব্যাপারে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করা হয়। 

বাংলাদেশ সেনাবাহিনীর ৬৬ পদাতিক ডিভিশনের ৪ হর্স ইউনিটের ক্যাপ্টেন মোঃ ইসতিয়াজ আরাফাত বলেন, বর্তমানে হাসপাতালগুলোতে করোনা রোগের সংক্রমন হওয়ার ঝুঁকি রয়েছে বিধায় স্বাস্থ্যসেবা গ্রহন করতে গিয়ে গর্ভবতী মা ও শিশুদের করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের নিরাপদ স্বাস্থ্যসেবা প্রদান করার জন্য বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এই বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ঔষধ বিতরণ দেশের সব অঞ্চলে ছড়িয়ে দেয়ার জন্য নির্দেশ প্রদান করেছেন। ৪৫ ফিল্ড এ্যাম্বুলেন্স দিনাজপুরে এই কার্যক্রম পরিচালনা করছে। 

তিনি আরও বলেন, এছাড়াও ৪ হর্স, করোনা ভাইরাসের সংক্রমণ রোধে ১৬ পদাতিক ব্রিগেডের অধীনে সামাজিক দূরত্ব কার্যকর, সচেতনতা সৃষ্টি, বাজার মনিটরিং এবং দুস্হ মানুষদের বিভিন্ন ধরণের সাহায্য প্রদানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর