শিরোনাম
প্রকাশ : ৭ আগস্ট, ২০২০ ১৬:১৭

পরিত্যক্ত জমিতে পুলিশের বিষমুক্ত সবজি বাগান

দিনাজপুর প্রতিনিধি

পরিত্যক্ত জমিতে পুলিশের বিষমুক্ত সবজি বাগান

দিনাজপুরের খানসামা থানার পেছনে পরিত্যক্ত জমি বিষমুক্ত সবজি বাগানে পরিণত করেছেন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ কামাল হোসেন। বর্তমানে বাগানে প্রায় ৩০ ধরনের সবজি আছে। সেই বিষমুক্ত সবজি তার নিজের বাড়িতে ও পুলিশ সদস্যদের মেসে রান্না করা হয়।

জানা যায়, থানার পেছনে পরিত্যক্ত প্রায় ৫০ শতক জমিতে এই সবজির বাগান। বাগানে বেগুন, বরবটি, শশা, জিঙ্গে, মিষ্টি কুমড়া, চাল কুমড়া, ঢেঁরস, পেপে, লালশাক, ডাটা শাক, কলমি শাক, কচু, হলুদ, আদা, লেবু, পুদিনাসহ প্রায় ৩০ রকমের সবজি চাষ করা হয়েছে। ফলনও ভালো হয়েছে। পাশাপাশি থানা ভবনের পাশ দিয়ে বিভিন্ন ধরনের ফলের চারাও রোপন করা হয়েছে।

খানসামা থানার উপপরিদর্শক (এসআই) তন্ময় দেবনাথ বলেন, করোনাকালে দায়িত্ব পালনের পাশাপাশি অবসর সময়ে ওসি কামাল হোসেনসহ অন্যান্য পুলিশ সদস্যরা নিয়মিত সবজি বাগানের পরিচর্যা করেন। এই বাগানে বিষমুক্ত সবজি নিজেরাই চাষ করে খেতে পেরে আমরা খুশি। এরকম সবজি বাগান যাতে প্রতিটি থানায় করা হয়, এমনটাই আশা করেন তিনি।
 
ওসি শেখ কামাল হোসেন বলেন, এক ইঞ্চি জমি যেন অনাবাদি না থাকে- প্রধানমন্ত্রীর এমন নির্দেশনার পরপরই পুলিশ সুপার আনোয়ার হোসেনের অনুপ্রেরণায় ও অতিরিক্ত পুলিশ সুপার (বীরগঞ্জ সার্কেল) ওয়ারেস হোসেনের সার্বিক সহযোগিতায় থানার পুলিশ সদস্যদের নিয়ে সবজি বাগানটি করা হয়েছে। আগামীতে সবজি বাগানের পরিধি আরও বাড়ানো হবে। এছাড়া পতিত জায়গা যেন কেউ ফেলে না রাখে এবং বিষমুক্ত সবজি বাগান করার জন্য সকলকে অনুরোধ জানান।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. আফজাল হোসেন বলেন, সবজি বাগানের রোগবালাই ও পোকামাকড় দমনে বিভিন্ন পরামর্শ প্রদান করা হয়েছে।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর