শিরোনাম
১২ আগস্ট, ২০২০ ২১:০৮

ধুনটে অপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণের প্রতিবাদে কৃষকদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

ধুনটে অপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণের প্রতিবাদে কৃষকদের মানববন্ধন

বগুড়ার ধুনট উপজেলায় কাজলী বিলের মাঝে অপরিকল্পিতভাবে নির্মাণ করা বাঁধ অপসারণের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে স্থানীয় কৃষকেরা। বুধবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে স্মারকলিপি জমা দিয়েছেন কৃষকেরা। এর আগে কাজুলী বিলের বাঁধের ওপর মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।  

স্মারকলিপি প্রদান ও মানববন্ধন কর্মসূচিতে ফসলি জমিতে জলাবদ্ধতার শিকার কৃষকদের পক্ষে ধুনট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লাল মিয়া, ইউপি সদস্য প্রফুল্ল চন্দ্র সরকার, স্থানীয় মাতব্বর ও জমি মালিক আজিজুল হক, আমিনূল হক, মাহিনূর ইসলাম, আবুল হোসেনসহ কয়েকশ কৃষক অংশ নেন।

জানা গেছে, উপজেলার বিলকাজলী, মাঠপাড়া, চালাপাড়া ও পেঁচিবাড়ি গ্রামের মাঝে ফসলের মাঠের নি¤œাঞ্চলটি কাজলি বিল নামে পরিচিত। প্রতিবছর বর্ষা মৌসুমে অতিরিক্ত বৃষ্টিপাতের কারণে বিলের নিচু অঞ্চলের জমিগুলো জলমগ্ন হয়ে পড়ে। বিলটি প্রশস্ত হওয়ায় এবং পানি নিষ্কাশনের ব্যবস্থা থাকায় অল্প দিনেই জমিগুলো ফসল চাষের উপযোগী হয়।

প্রায় এক বছর আগে উপজেলার বিলকাজলী গ্রামের হাকিম আলীর ছেলে রফিকুল ইসলাম ও রহমত আলী এবং চালাপাড়া গ্রামের আব্দুল মন্ডলের ছেলে আজিজার রহমান মন্ডল ও হারেজ আলী মন্ডল বিলের মাঝে অপরিকল্পিতভাবে বাঁধ নির্মাণ করে মাছ চাষ শুরু করেছে। বিলের মাঝে বাঁধ নির্মাণ করায় বৃষ্টির পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে বাঁধের উজানের প্রায় এক হাজার বিঘা জমিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে চলতি মৌসুমে ওইসব জমিগুলো চাষাবাদের অনুপযোগী হয়ে পড়েছে। 

অপরিকল্পিত বাঁধ নির্মাণকারীদের পক্ষে রহমত আলী জানান, তার জমি বেশি নিচু হওয়ায় সেখানে আবাদ করা সম্ভব হয় না। সে কারণে এক পাশ ফাঁকা রেখে বাঁধ দিয়ে মাছ চাষ শুরু করেছেন। তারপরও যদি সমস্যা হয় তবে বাঁধ অপসারণ করে দেয়া হবে।
বগুড়ার ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মহন্ত জানান, কৃষকদের অভিযোগটি তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর