শিরোনাম
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৫০

অবশেষে ১৭ বছর পর নির্বাচন হচ্ছে বিশ্বনাথের দশঘর ইউনিয়নে!

সাইফুল ইসলাম বেগ, বিশ্বনাথ (সিলেট)

অবশেষে ১৭ বছর পর নির্বাচন হচ্ছে বিশ্বনাথের দশঘর ইউনিয়নে!

দীর্ঘ ১৭ বছর পর অবশেষে অনুষ্ঠিত হতে যাচ্ছে সিলেটের বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন। আইনি জটিলতা শেষে আগামী ২৯ অক্টোবর অনুষ্ঠিত হবে এ নির্বাচন। এতে উৎসাহ-উদ্দীপনা দেখা দিয়েছে ভোটাধিকার থেকে বঞ্চিত ইউনিয়নবাসীর মধ্যে। প্রার্থীতাও ঘোষণা করেছেন স্থানীয় আওয়ামী লীগ ও বিএনপি নেতারা। সবমিলিয়ে সরগরম হয়ে উঠেছে ওই ইউনিয়নের নির্বাচনী মাঠ।

সূত্র জানায়, ২০০৩ সালের ২৫ ফেব্রুয়ারি মঙ্গলবার দশঘর ইউনিয়ন পরিষদের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় উপজেলা বিএনপির সহ-সভাপতি আবুল কালাম রফু মিয়াকে পরাজিত করে চেয়ারম্যান নির্বাচিত হন প্রবাসী শফিক উদ্দিন আহমদ। ২০১১ সালের ইউনিয়ন পরিষদ নির্বাচনে অন্যান্য ইউনিয়নের মত দশঘর ইউনিয়ন পরিষদের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। প্রার্থীরা মনোননয়নও দাখিল করেন। কিন্তু একই ইউনিয়নের দশঘর গ্রামের মানিক মিয়া নামে এক ব্যক্তি ভোটার তালিকার উপর (সীমানা সংক্রান্ত জটিলতা) আপত্তি জানিয়ে উচ্চ আদালতে রীট করলে আদালতের আদেশে স্থগিত হয়ে যায় দশঘর ইউনিয়ন পরিষদের নির্বাচন। এর মধ্যে ২০১৩ সালে মামলার আসামী হয়ে যুক্তরাজ্যে পাড়ি জমান চেয়ারম্যান শফিক উদ্দিন আহমদ। সেই থেকে অদ্যাবধি নির্বাচন বঞ্চিত জনপদ দশঘর ইউনিয়ন ভারপ্রাপ্ত চেয়ারম্যান দ্বারাই পরিচালিত হয়ে আসছে। তাছাড়া দীর্ঘদিন দায়িত্বে থাকা কতিপয় জনপ্রতিনিধিদের বিরুদ্ধে একাধিকবার সরকারের বিভিন্ন প্রকল্প হরিলুটেরও অভিযোগ উঠে। এনিয়ে হয় আন্দোলন-প্রতিবাদও।

অবশেষে গত ২৪ সেপ্টেম্বর বৃহস্পতিবার দশঘর ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। আগামী ২৯ অক্টোবর বৃহস্পতিবার ভোটগ্রহণের দিন ধার্য্য করে ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন জমা দেয়া যাবে ৪ অক্টোবর পর্যন্ত। সেগুলো যাচাই-বাচাই হবে ৫ অক্টোবর, প্রত্যাহারের শেষ তারিখ ১২ অক্টোবর। প্রতীক বরাদ্দ করা হবে ১৩ অক্টোবর।

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাচন কর্মকর্তা গোলাম সারোয়ার বলেন, ‘সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে আমরা আজ (রবিবার) থেকে কাজ শুরু করেছি।’

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর