শিরোনাম
প্রকাশ : ৩০ নভেম্বর, ২০২০ ১৬:০৯
প্রিন্ট করুন printer

কালিয়াকৈরে ৫ম দিনেও স্বাস্থ্য পরির্দশকদের কর্মবিরতি পালন

কালিয়াকৈর প্রতিনিধি

কালিয়াকৈরে ৫ম দিনেও স্বাস্থ্য পরির্দশকদের কর্মবিরতি পালন
গাজীপুরের কালিয়াকৈরে বেতন বৈষম্য নিরসন ও টেকনিক্যাল পদ মর্যাদার দাবিতে উপজেলার স্বাস্থ্য সহকারী ও স্বাস্থ্য পরির্দশকরা অনির্দিষ্টকালের জন্য ৫ম দিনেও কর্মবিরতি পালন করেছেন।  
 
আজ সোমবার কালিয়াকৈর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে বাংলাদেশ হেলথ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশনের সিদ্ধান্ত অনুযায়ী কালিয়াকৈর উপজেলা শাখার আয়োজনে ২১৬টি টিকাদান কেন্দ্রের কার্যক্রম স্থগিত রেখে তারা এ কেন্দ্রীয় কর্মসূচি পালন করছেন। 
 
কর্মসূচি পালনকালে বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য পরির্দশক ব্রজানন্দ গোপ, গাজীপুর জেলা হেলথ এ্যাসিস্ট্যান্ট এসোসিয়েশনের সভাপতি শফিকুল ইসলাম, কালিয়াকৈর শাখার সভাপতি মমিনুর রহমান, সাধারণ সম্পাদক আবুল কাশেম প্রমূখ।  
 
 
বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৪:১২
প্রিন্ট করুন printer

শ্রীমঙ্গলে ছাত্রলীগের আনন্দ মিছিল

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি :

শ্রীমঙ্গলে ছাত্রলীগের আনন্দ মিছিল

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৬৬ হাজার ১৮৯ পরিবারকে জমি ও ঘর প্রদান এবং ৩ হাজার ৭১৫ পরিবারকে জমিসহ ব্যারাকে পুর্নবাসন করায় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে আনন্দ মিছিল করেছে পৌর ছাত্রলীগ।

মিছিলটি বুধবার বিকেলে শহরের কলেজ সড়ক থেকে শুরু হয়ে সারা শহর ঘুরে চৌমুহনাতে এসে শেষ হয়। পরে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এসময় উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মো. ছালিক আহমেদ, শ্রীমঙ্গল পৌর যুবলীগের সভাপতি আকবর হোসেন শাহীন, সহ-সভাপতি ইমাম হোসেন সোহেল, সাধারণ সম্পাদক সালেহ আহমেদ চৌধুরী, উপজেলা যুবলীগের প্রচার সম্পাদক শের জাহান আলী সেজু, কোষাধ্যক্ষ মনির মিয়া, শ্রীমঙ্গল পৌর ছাত্রলীগের সভাপতি (ভারপ্রাপ্ত) কছরুল আহমেদ কয়েস, সাধারণ সম্পাদক আবেদ হোসেন, সাবেক কলেজ ছাত্রলীগের সভাপতি সাবের আহমেদ, উপজেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মসাহিদ আহমেদ, ভুনবীর ইউনিয়ন যুবলীগের সভাপতি বেলাল আহমেদ, ছাত্রলীগকর্মী সাইফুল, জাবেদ, রুমন আহমেদ, তছলিম আহমেদ, ইদ্রিস আলী, জাবেদ, ইমরান ও শিমুল প্রমুখ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৪:০৫
প্রিন্ট করুন printer

দিনাজপুরের কাহারোলে ঝুলন্ত লাশ উদ্ধার

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরের কাহারোলে ঝুলন্ত লাশ উদ্ধার
ফাইল ছবি

দিনাজপুরের কাহারোলে এক আমগাছ থেকে আশরাফুল হক নামে এক রাজমিস্ত্রির ঝুলন্ত লাশ উদ্ধার করেছে পুলিশ। মৃত আশরাফুল হক কাহারোল উপজেলার দক্ষিণ মহেশপুর গ্রামের মৃত সাহাজউদ্দিনের ছেলে এবং সে বনড়া গ্রামের মোঃ জামাল উদ্দীনের জামাতা। তিনি রাজমিস্ত্রির কাজ করতেন বলে এলাকাবাসীরা জানান। 

বৃহস্পতিবার কাহারোলের দক্ষিণ মহেশপুর গ্রামেরদক্ষিণ মহেশপুর গ্রামের খোসালপুর এলাকার এক আম গাছ থেকে আশরাফুলের ঝুলন্ত লাশ উদ্ধার করে পুলিশ।  

কাহারোল থানার ওসি ফেরদৌস আলী এর সত্যতা নিশ্চিত করে জানান, বুধবার রাতে তার স্ত্রীর সাথে কলহের জেরে বাড়ী হতে বের হয়ে যায়। পরে খোসালপুরের এক আম গাছে ঝুলন্ত অবস্থায় তার লাশ উদ্ধার করা হয়েছে। সে আত্মহত্যা করেছে। সে তার শশুর বাড়ীতে ছিল। বৃহস্পতিবার লাশ উদ্ধার করে পুলিশ লাশের সুরতহাল তৈরী করে ময়না তদন্তের জন্য দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৩:৪৬
প্রিন্ট করুন printer

দিনাজপুরে শীত ও কুয়াশা উপেক্ষা করে মাঠে ব্যস্ত কৃষক

রিয়াজুল ইসলাম, দিনাজপুর থেকে:

দিনাজপুরে শীত ও কুয়াশা উপেক্ষা করে মাঠে ব্যস্ত কৃষক

ঘন কুয়াশা আর কনকনে শীত উপেক্ষা করে ইরি-বোরো চাষে ঝুঁকে পড়েছেন দিনাজপুরের কৃষক-কৃষাণীরা। ভোর হতেই শীতল ঠাণ্ডা পানিতে নেমে বোরো ধানের বীজ তুলে সেই বীজ জমিতে রোপণ করছেন কৃষক। পাশাপাশি বোরো চাষের জন্যে প্রস্তুত করা হচ্ছে জমি। ভোর রাত থেকে শুরু করে দুপুর পর্যন্ত বোরো জমি প্রস্তুত করতে হাল চাষ করছেন কৃষক। 

আগাম আলু উত্তোলনের পর ওই জমিতে রোপনের হিড়িক পড়েছে। তাই ইরি-বোরো রোপন নিয়ে যেন চলছে গ্রামে গ্রামে উৎসবের আমেজ। ব্যস্ত সময় কাটছে কৃষক-কৃষাণিদের। এবার অন্য বছরের তুলনায় দিনাজপুর জেলায় তিনগুণ বেশি জমিতে আলু চাষ হয়েছে। আলু উত্তোলনের পরে সেইসব জমিতে চাষ করা হচ্ছে ইরি-বোরো ধান। তবে যারা আলু চাষ করেননি, তাঁরা আগাম সেইসব জমিতে এখনই নেমে পড়েছেন বোরো রোপনে। 

ইরি বোরো ধানের মধ্যে হাইব্রীড ও উফসী জাতের ধান বেশী আবাদ হয়।এছাড়াও হিরা-১, হিরা-২, সোনার বাংলা, বি-ধান ২৮, ব্রী-২৯, ব্রী-৮১, ব্রী-৭৪, ব্রী-৮৯সহ স্থানীয় জাতের কিছু ধান চাষ হচ্ছে। 

সরেজমিনে দেখা যায়, ঘনকুয়াশা ঢাকা ভোর। বাড়ি সংলগ্ন জমিতে ধানের চারা তুলছেন অনেক কৃষক ও পরিবারের শিশু-কিশোররা। পুরুষরা ঝুঁড়িতে আবার কেউবা ভার-বাকুয়ায় করে ধানের চারা নিয়ে মাঠে যাচ্ছেন। কেউ চাষ দেয়া জমির ঘাস পরিষ্কার করছেন। পরিষ্কার শেষে সারিতে লাগানো হচ্ছে ধানের চারা। হালকা হিমেল বাতাসে দুলছে সদ্য লাগানো ধানের চারা। দোল খাওয়া ধানের চারায় কৃষক দেখছেন আগামীর রঙিন স্বপ্ন। চারা বড় হবে, ফসলে ভরে উঠবে তার গোলা।

কৃষকরা বলছেন, আগাম চারারোপন করায় ক্ষেতে ফসল ভালো উৎপাদন হয়। আর সারি সারি করে রোপন করার ফলে পরিচর্যায় স্বস্থি মিলে। এছাড়াও ক্ষেতে রোগবালাই কম হওয়ায় অন্যান্য ফসল থেকে শতকরা ২০ভাগ উৎপাদন বেশি হয়। 
চিরিরবন্দরের নশরতপুর ইউপির দক্ষিণ রানীপুর গ্রামের কৃষাণি মহচনা বেগম জানান, এই ফসল দিয়ে পরিবারের খাবারের যোগান দিতে হয়। তাই বোরো মৌসুম এলে সময় মতো রান্না, খাবারের কথা ভুলে যেতে হয়। শুকনো খাবার চিড়া-মুড়ি খেয়ে ভোরে কাজে নামতে হয়। পরিবারের পুরুষরা শ্রমিকদের সাহায্য করতে মাঠে যান। 

পুনট্টি ইউনিয়নের হরনন্দপুর গ্রামের আফছার আলী খান বলেন, বীজ, সার সবকিছুর দাম বেশি।  শ্রমিকের মজুরিও বেশি। সার ও বীজের দাম সহনীয় হলে ধান চাষ করে আরও লাভ পাওয়া যেত।  

কাহারোলের কাজিটনা গ্রামের কৃষক আরমান জানান, ঘন কুয়াশা ও কনকনে ঠান্ডার মধ্যে সময় মতো চারা রোপন করতে না পারলে আশানুরুপ ফলন পাওয়া যাবে না। তাই চারা রোপন শুরু করেছি।
 
কৃষিবিভাগ বলছে,, চলতি মৌসুমে শীতে বীজ তলার তেমন ক্ষতি না হওয়ায় কৃষকেরা বেশ স্বস্থিতে রয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি ইরি বোরো মৌসুমে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করা হচ্ছে । 

চিরিরবন্দর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. মাহমুদুল হাসান বলেন, এখন বোরো লাগানোতে ব্যস্ত সময় কাটাচ্ছে কৃষক-কৃষাণিরা। কোনো সমস্যা না হলে প্রতি হেক্টরে হাইব্রিড ৪.৮১ মে.টন এবং উচ্চ ফলনশীল ৪.২৪ মে.টন ধান উৎপাদনের সম্ভাবনা রয়েছে।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৩:৪৩
প্রিন্ট করুন printer

বরিশালে ৪ দফা দাবিতে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ৪ দফা দাবিতে পলিটেকনিক শিক্ষার্থীদের মানববন্ধন

অতিরিক্ত ফি প্রত্যাহারসহ ৪ দফা দাবিতে বরিশালে মানববন্ধন করেছে পলিটেকনিক ইন্সটিটিউট শিক্ষার্থীরা। 

আজ বৃহস্পতিবার সকাল ১০টায় নগরীর সদর রোডের অশ্বিনী কুমার হলের সামনে বিভিন্ন পলিটেকনিক ইন্সটিটিউট শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। পলিটেকনিক শিক্ষার্থী ইয়াসিন আরাফাতের সভাপতিত্বে মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মো. শাবাব, আবু নাঈম, তানভীর হোসেন ও রকিবুল মারুফ সহ অন্যান্যরা। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৮ জানুয়ারি, ২০২১ ১৩:১০
প্রিন্ট করুন printer

গোমাসেতুর নিচ দিয়ে লঞ্চ চলাচলের উপযোগী করে নির্মাণের দাবি

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

গোমাসেতুর নিচ দিয়ে লঞ্চ চলাচলের উপযোগী করে নির্মাণের দাবি

বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রাঙ্গামাটি নদী দিয়ে ঢাকাগামী লঞ্চ চলাচলের উপযোগী করে গোমা পয়েন্টে সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় গোমা বাজারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

গোমা বাজার ব্যবসায়ী কমিটির উদ্যোগে অনুষ্ঠিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বাকেরগঞ্জ বাজার কমিটির সভাপতি শিপন খান। বক্তব্য রাখেন স্থানীয় বাসিন্দা ওবায়েদুল হক বাদল গাজী, মুক্তিযোদ্ধা নুর হোসেন খান, স্বপন খান, হেনোয়ার গাজী, শিক্ষক জলিল মুন্সি, আওয়ামী লীগ নেতা তোফাজ্জেল হোসেন গাজী, সাজিদ খান ও আনোয়ার হোসেন। 

মানববন্ধনে বক্তারা বলেন, গোমা সেতুর নির্মাণ কাজ শুরুর পর বাকেরগঞ্জ উপজেলার ১০টি ইউনিয়নের বাসিন্দারা স্বপ্ন বুনতে শুরু করেছিল। সেতুটি নির্মাণের সময় উচ্চতার বিষয়টি চিন্তা না করেই নির্মাণ কাজ শুরু করে কর্তৃপক্ষ। গোমা সেতু যে উচ্চতায় করা হয়েছে তার নিচ দিয়ে ঢাকাগামী লঞ্চ চলাচল করতে পারবে না। এ কারণে কারিগরি জটিলতায় মাঝ পথে সেতু নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। এ অবস্থায় সেতুর নিচ দিয়ে ঢাকাগামী লঞ্চ চলাচলের ব্যবস্থা রেখে সেতুর অবশিষ্ট কাজ দ্রুত সম্পন্ন করার দাবি জানান বক্তারা।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর