২৪ ফেব্রুয়ারি, ২০২১ ১৮:৫১

দেশের যে কোন পরিবর্তনে যুব সমাজের ভূমিকা অগ্রগামী: পীর সাহেব চরমোনাই

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

দেশের যে কোন পরিবর্তনে যুব সমাজের ভূমিকা অগ্রগামী: পীর সাহেব চরমোনাই

বরিশালের চরমোনাই দরবার শরীফের ৩ দিনব্যাপী মাহফিল শুরু হয়েছে। বুধবার বাদ জোহর উদ্বোধনী বয়ানের মধ্য দিয়ে পীর সাহেব চরমোনাই মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করিম মাহফিলের সূচনা করেন। 

সূচনা বয়ানে পীর সাহেব বলেন, চরমোনাই মাহফিল দুনিয়াবি উদ্দেশ্যে নয় বরং পথ ভোলা মানুষকে আল্লাহর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্যই এই মাহফিল প্রতিষ্ঠা করা হয়েছে। দুনিয়াবি কোনো উদ্দেশ্য সাধনের জন্য চরমোনাই মাহফিলে আসার প্রয়োজন নেই। এরকম নিয়ত নিয়ে কেউ এসে থাকলে তাকে নিয়ত পরিবর্তন করে আত্মশুদ্ধির প্রস্তুতি গ্রহণ করার আহ্বান জানান তিনি। 

এবারের মাহফিলে যুবকদের ব্যাপক উপস্থিতিতে সন্তোষ প্রকাশ করে পীর সাহেব আরও বলেন, দেশের যে কোন বড় ধরনের পরিবর্তনে যুব সমাজের ভূমিকা অগ্রগামী। যুব সমাজ যদি চারিত্রিক ভাবে ভাল হয়ে যায় তাহলে সমাজের বিদ্যমান অনাচার অবিচারের মূলোৎপাটন হওয়া সময়ের ব্যাপার বলে। তিনি উদ্বোধনী বয়ান শেষে মাহফিলের নিয়ম-কানুন সম্পর্কে আগতদের ধারণা দেন। 

৩ দিনব্যাপী মাহফিলে অংশ নিতে দেশ-বিদেশের বিভিন্ন স্থান থেকে লাখো মুসুল্লী ইতিমধ্যে চরমোনাই মাহফিলের ৫টি মাঠে সমবেত হয়েছেন। 

মাহফিলে মূল ৭টি বয়ান ছাড়াও চরমোনাই কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা সৈয়দ মোসাদ্দেক বিল্লাহ আল মাদানী, চরমোনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুফতী সৈয়দ এছহাক মুহাম্মাদ আবুল খায়ের, শায়েখ ফজলুল করীম (রহ) এর ভ্রাতা মাওলানা সৈয়দ নাসির আহমাদ কাওছার, মুফতী সৈয়দ মুহাম্মাদ জিয়াউল করীম সহ দেশ-বিদেশের শীর্ষ ওলামায়ে কেরামগন গুরুত্বপূর্ণ বয়ান রাখবেন। 

মাহফিল এলাকায় শান্তি শৃঙ্খলা রক্ষায় বরিশাল মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে বিশেষ দল মোতায়েন করা হয়েছে। এছাড়া বাংলাদেশ মুজাহিদ কমিটির পরিচালনায় প্রায় ৫ হাজার স্বেচ্ছাসেবক শৃঙ্খলা এবং নিরাপত্তা রক্ষায় দায়িত্ব পালন করবেন। 

এবার মাহফিলে আগত ৭ জন মুসল্লী এ পর্যন্ত বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরন করেছে বলে জানিয়েছেন মাহফিলের প্রচার বিভাগের সদস্য কেএম শরীয়াতুল্লাহ।

আগামী ২৭ ফেব্রুয়ারী শনিবার সকাল ৮ টায় আখেরী মোনাজাতের মাধ্যমে চরমোনাইর তিন দিনব্যাপী মাহফিল সমাপ্ত হবে বলে জানিয়েছেন তিনি। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর