২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৪:১০

পরীক্ষার নেওয়ার দাবিতে বিএম কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, জনদুর্ভোগ চরমে

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

পরীক্ষার নেওয়ার দাবিতে বিএম কলেজ শিক্ষার্থীদের সড়ক অবরোধ, জনদুর্ভোগ চরমে

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত অনার্স চতুর্থ বর্ষের মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা এবং মাস্টার্সের লিখিত পরীক্ষা-সহ সকল বর্ষের পরীক্ষা গ্রহণের দাবিতে বরিশালে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে সরকারি ব্রজমোহন (বিএম) কলেজের শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় ব্রজমোহন কলেজের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে তারা। এ সময় কলেজের সামনের সড়কে দফায় দফায় বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।

সড়ক অবরোধকালে তারা প্রশ্ন তোলেন, হাটবাজার, সিনেমা হল, অফিস আদালত সব চলছে। অথচ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন ৭ কলেজের পরীক্ষার সূচি ঘোষণা করা হয়েছে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়য়ের অন্তভুক্ত কলেজগুলোর পরীক্ষার সূচি ঘোষণা করা হয়নি। এতে তারা শিক্ষা জীবন থেকে পিছিয়ে পড়ছেন। অনার্স এবং মাস্টার্স পরীক্ষা শেষ না হওয়ায় তারা বিসিএস-সহ বিভিন্ন সরকারি দফতরে চাকরির আবেদন করতে পারছেন না। এতে তাদের জীবনে অনিশ্চয়তা দেখা দিয়েছে। তারা দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে বিভিন্ন স্লোগান দেন। 

শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে গুরুত্বপূর্ণ ওই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকলেও অবরোধকারী শিক্ষার্থীদের সড়ক থেকে সরাতে পারেননি। 

বেলা সাড়ে ১২টার দিকে কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়া আন্দোলনরত শিক্ষার্থীদের নানা আশ্বাস দিলেও পরীক্ষার সময় সূচি ঘোষণা না করা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা বলেন শিক্ষার্থীরা। 

মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (কোতয়ালী) মো. রাসেল জানান, শিক্ষার্থীদের আন্দোলন এবং সড়ক অবরোধের বিষয়টি কলেজ প্রশাসন-সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে। শিক্ষার্থীরা যাতে বিচ্ছৃঙ্খলা করতে না পারে এবং জনদুর্ভোগ যাতে কম হয় সে লক্ষ্যে সতর্ক রয়েছেন তারা। 

বিএম কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. গোলাম কিবরিয়া জানান, সার্বিক পরিস্থিতি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কর্তৃপক্ষ যে সিদ্ধান্ত নেবেন সে অনুযায়ী ব্যবস্থা নেবেন তারা। তবে শিক্ষার্থীদের আন্দোলনের কারণে যাতে জনদুর্ভোগ না হয় সেই চেষ্টা করছেন তিনি-সহ অন্যান্য শিক্ষকরা।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর