শিরোনাম
প্রকাশ : ১১ মার্চ, ২০২১ ১৩:৫৬
প্রিন্ট করুন printer

বরিশালে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

নিজস্ব প্রতিবেদক, বরিশাল:

বরিশালে বিজ্ঞান ও প্রযুক্তি মেলা

বরিশালে জেলা পর্যায়ে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা, বিজ্ঞান বিষয়ক সেমিনার এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল সাড়ে ১০টায় বরিশাল সার্কিট হাউজে মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল। 

উদ্ভাবন ও আবিস্কারে জেলার ১০ উপজেলা পর্যায়ে সেরা ৩টি কলেজ এবং ৩টি করে স্কুল এই মেলায় অংশগ্রহন করেন। শুরুতে ৬০টি স্কুল কলেজের স্টল পরিদর্শনের মাধ্যমে মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার। 

স্টলগুলোতে পরিবেশ বান্ধব দেশ গড়ার লক্ষ্যে বিভিন্ন প্রযুক্তি আবিস্কার, পরিবেশ বান্ধব বিদ্যুত উৎপাদন পদ্ধতি, আদর্শ মুজিব নগরী বিনির্মান, পরিকল্পিত নগরায়ন এবং আধুনিক কৃষি প্রযুক্তির ব্যবহারসহ শিক্ষার্থীদের নানা উদ্ভাবন ও আবিস্কার প্রদর্শন করা হয়। মেলায় উদ্ভাবন ও আবিস্কার প্রদর্শন করতে পেরে খুশী শিক্ষার্থীরা। এর মাধ্যমে তারা অনেক কিছু জানতে এবং শিখতে পারছেন বলে জানান। 

শিক্ষার্থীদের নানা উদ্ভাবন এবং আবিস্কারে অভিভূত বিভাগীয় কমিশনার। নতুন প্রজন্মের হাত ধরেই ২০৪১ সালে উন্নত বাংলাদেশ বিনির্মাণে দেশ এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল। 

উদ্বোধন শেষে সার্কিট হাউজের সম্মেলন কক্ষে বিজ্ঞান বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. সাইফুল হাসান বাদল। 

স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি ছিলেন মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, সরকারি বরিশাল কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. আব্বাস উদ্দিন খান, আঞ্চলিক কৃষি গবেষনা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা মো. রাফি উদ্দিন এবং জেলা শিক্ষা কর্মকর্তা মো. আনোয়ার হোসেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল। সেমিনারে শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক নানা উদ্ভাবন ও আবিস্কারের প্রসংশা করেন অতিথিরা। 

জেলা প্রশাসনের আয়োজনে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহযোগীতায় জেলা পর্যায়ে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের আয়োজন করা হলেও করোনার কারণে একদিনের মধ্যেই সব আয়োজন শেষ করার কথা জানিয়েছেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার সুব্রত কুমার বিশ্বাস।

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর