শিরোনাম
প্রকাশ : ১১ মে, ২০২১ ২২:৩৯
প্রিন্ট করুন printer

দিনাজপুরে ঝড়-শিলাবৃষ্টিতে ধান-সবজির ব্যাপক ক্ষতি

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরে ঝড়-শিলাবৃষ্টিতে ধান-সবজির ব্যাপক ক্ষতি
Google News

কালবৈশাখি ঝড় ও শিলাবৃষ্টিতে দিনাজপুরের বিভিন্ন এলাকার মাঠের বোরো ধান, সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া শিলাবৃষ্টিতে তিলসহ কচু গাছও ভেঙে পড়েছে।  

শিলাবৃষ্টির কারণে অধিকাংশ জমির পাকা ধান শীষ থেকে ঝড়ে পড়েছে, ভুট্টা, তিলসহ বিভিন্ন শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে। তবে হাকিমপুর এলাকায় বেশী ক্ষতি হয়েছে। ধান কাটার আগ মুহূর্তে এ ক্ষতিতে কৃষকদের মাথায় হাত পড়েছে। 

কৃষিবিভাগ বলছে, শিলাবৃষ্টি ও ঝড়ে হাকিমপুরের চারশ' হেক্টর জমির ধানসহ বিভিন্ন ধরনের সবজির ক্ষয়ক্ষতি হয়েছে। গত সোমবার দিবাগত রাত সাড়ে ১১টার দিকে হাকিমপুরের মনসাপুর, জাঙ্গই, গড়িয়াল এলাকার উপর দিয়ে এই ঝড় ও শিলাবৃষ্টি বয়ে যাওয়ার এই ক্ষতি হয়। 
 
এ ব্যাপারে হাকিমপুর উপজেলা কৃষি অফিসার ড. মমতাজ সুলতানা সাংবাদিকদের বলেন, হাকিমপুরের ৮৫ ভাগ জমির ধান ইতোমধ্যে কাটা হয়ে গেছে। কিন্তু গত সোমবার দিবাগত রাতে হাকিমপুরের দুই-একটি অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড় ও শিলাবৃষ্টিতে অবশিষ্ট ১৫ভাগের মধ্যে সাড়ে চারশ' হেক্টর জমির ধানসহ অন্যান্য ফসলের ক্ষতি হয়েছে। এছাড়া ভুট্টার গাছগুলো হেলে পড়েছে, সেগুলো কর্তনে বাড়তি ব্যায় হবে, পাশাপাশি ফলনেও প্রভাব পড়বে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর