৭ অক্টোবর, ২০২১ ১৬:০৬

পানগুছি নদীর ভাঙ্গনে হুমকির মুখে ব্রিজ, বিভিন্ন স্থাপনা

মোরেলগঞ্জ প্রতিনিধি

পানগুছি নদীর ভাঙ্গনে হুমকির মুখে ব্রিজ, বিভিন্ন স্থাপনা

বাগেরহাটের মোরেলগঞ্জে খরস্রোতা পানগুছি নদীর ভাঙ্গনে নতুন করে অস্তিত্ব সংকটে পড়েছে কয়েকটি গ্রাম, প্রতিষ্ঠান, ব্রিজ, ফেরিঘাট ও জন গুরুত্বপূর্ণ রাস্তা।

ভাঙ্গনরোধে টেকসই কোনো ব্যবস্থা গ্রহণ না করায় ইতোমধ্যে নদীতে বিলীন হয়েছে বদনীভাঙ্গা সড়ক, বারইখালী থেকে বহরবুনিয়া গামী সড়ক, পঞ্চকরণ ইউনিয়নের দেবরাজ সড়ক, গাবতলা থেকে খাউলিয়া বাজার পর্যন্ত ২ কিলোমিটার পিচ ঢালাই সড়ক, পৌর সভার বারইখালী সড়কসহ শতশত বসতবাড়ি নদীগর্ভে চলে গেছে। অব্যাহত ভাঙ্গনের কারণে বহরবুনিয়া ইউনিয়নের সাথে ইতোমধ্যেই সড়ক পথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

এই মুহূর্তে নদীগর্ভে বিলীন হওয়ার অপেক্ষায় গাবতলা কমিউনিটি ক্লিনিকের পরিত্যক্ত ভবন, এসিলাহা পাইলট উচ্চ বিদ্যালয়ের পুকুর, রবার্ট মোরেলের স্মৃতি স্তম্ভ, খাউলিয়া ব্রিজ, ফুলহাতা বাজার, পৌর এলাকার ২নং ওয়ার্ডসহ বহু ও প্রতিষ্ঠান ও জন গুরুত্বপূর্ণ সড়ক।

গাবতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও পৌরসভার বারইখালী এলাকার ২ কিলোমিটার পিচ-ঢালাই সড়ক নদীতে ধসে গেছে। ফলে জোয়ার ভাটার পানিরে সাথে যুদ্ধ করে দিন কাটছে মোরেলগঞ্জ সদর ইউনিয়নের গাবতলা, কাঁঠালতলা ও পৌরসভার বারইখালী গ্রামের পাঁচ শতাধিক পরিবারের।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর আলম বলেন, ইতোপূর্বে নদী ভাঙ্গনের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। নতুন করে ভাঙ্গনের বিষয়টিও অবহিত করা হবে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর