২৪ অক্টোবর, ২০২১ ১৮:১১

দিনাজপুরে উদ্ধারকৃত কষ্টি পাথরের মূর্তি জাদুঘরে হস্তান্তর

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে উদ্ধারকৃত কষ্টি পাথরের মূর্তি জাদুঘরে হস্তান্তর

দিনাজপুর সেক্টরের ৪২ বিজিবি’র উদ্ধারকৃত দুটি কষ্টি পাথরের মূর্তি ও একটি মূর্তির বেদী জেলার কাহারোলের কান্তনগর প্রত্নতাত্ত্বিক জাদুঘরে হস্তান্তর করা হয়েছে। গত শনিবার বিকালে কাহারোলের কান্তনগর প্রত্নতাত্ত্বিক জাদুঘরে আনুষ্ঠানিকতার মাধ্যমে এসব হস্তান্তর করা হয়।

হস্তান্তরের সময় দিনাজপুর-১ আসনের মনোরঞ্জন শীল গোপাল এমপি, ঢাকা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) রতন চন্দ্র পন্ডিত, জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, ঢাকা প্রত্নতত্ত্ব অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন) খন্দকার মাবুবুর রহমান, রাজশাহী প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক ড. নাহিদ সুলতানা এবং দিনাজপুর ব্যাটালিয়নের (৪২ বিজিবি) অধিনায়ক লে. কর্নেল মো. রেজাউল করিম ও সহকারী পরিচালক মো. শাহাদত হোসেন, পিবিজিএমএস, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু উপস্থিত ছিলেন।

পরে কাহারোলে ঐতিহাসিক শ্রীশ্রী কান্তজীউ মন্দির পরিদর্শন করেন দিনাজপুর-১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক রতন চন্দ্র পন্ডিত।

ইতোপূর্বেও এই ব্যাটালিয়ন কর্তৃক আটককৃত ২ কোটি ৪ লক্ষ ৫০ হাজার টাকা মূল্যের ৭টি কষ্টি পাথরের মূর্তি গত ১৩ অক্টোবর একই যাদুঘরে হস্তান্তর করা হয়। বিজিবি কর্তৃক এ ধরণের মূল্যবান সম্পদ আটক এবং প্রত্নতত্ত্ব বিভাগে হস্তান্তর করে দেশের ঐতিহ্য এবং প্রত্নতত্ত্ব সম্পদ রক্ষার কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান তারা।

উল্লেখ্য, দিনাজপুর ব্যাটালিয়ন (৪২ বিজিবি) কর্তৃক গত ১৮ মে গোপন সংবাদের ভিত্তিতে জেলার বোচাগঞ্জ থানার ভাদুয়ারি ও মাহেরপুর নামক স্থানে চোরাকারবারী কর্তৃক পাচারের উদ্দেশ্যে লুকিয়ে রাখা মূল্যবান ২টি কষ্টি পাথরের মূর্তি (বিষ্ণু মূর্তি ১টি ৩৮কেজি ও রাধাকৃষ্ণ মূর্তি ১টি ৭.৫০০ কেজি) এবং ১টি মূর্তির বেদী (৩১কেজি) উদ্ধার করা হয়। উদ্ধারকৃত কষ্টি পাথরের সিজার মূল্য ৭৬ লক্ষ ৫০ হাজার টাকা। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর